সাংবাদিক আপহরণে ক্র্যাবের উদ্বেগ


সাংবাদিক আপহরণে ক্র্যাবের উদ্বেগ

এসএ টিভির সিনিয়র রিপোর্টার রিয়াদ আহসানকে অপহরণের ঘটনায় উদ্বেগ জানিয়েছে, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব)।

শনিবার এক বিবৃতিতে ক্র্যাব সভাপতি মিজান মালিক ও সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফ কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে গভীর উদ্বেগ জানিয়ে বলেন, এ ঘটনায় জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। এজন্য আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি। 

ক্র্যাব নেতারা মনে করেন, এ ধরনের ঘটনা গণমাধ্যমকর্মীদের জন্য হুমকি স্বরূপ। একজন গণমাধ্যমকর্মীকে এভাবে তুলে নিয়ে যাওয়া ও মারধর করে ফেলে যাওয়া উদ্বেগের।

রিয়াদকে যেভাবে অপহরণ করা হয় 

গত বৃহস্পতিবার রাত ৮টার দিকে গুলশান-১ এ এসএ টিভির অফিসের কাছ থেকে বের হওয়ার পর তিনজন লোক একটি মাইক্রোবাসে রিয়াদকে তুলে নেয়। গাড়িতে তোলার পরই অস্ত্রের ভয় দেখিয়ে রিয়াদের চোখ বাঁধা হয়। একপর্যায়ে নিজেকে রক্ষা করতে চিৎকার করার চেষ্টা করেন রিয়াদ। এ সময় তার মাথার পেছনে আঘাত করা হয়।  

অপহরণের সাড়ে ৩ ঘণ্টা পর নিকেতন এলাকায় ফেলে রেখে যাওয়া হয় সাংবাদিক রিয়াদ আহসানকে। যারা তাকে তুলে নিয়ে গিয়েছিল, তাদেরকে চিনতে পারেননি রিয়াদ।

রিয়াদ জানান, গাড়ি থেকে নামিয়ে একটি বাসায় কিছুক্ষণ আটকে রাখা হয় তাকে। সেখানে সংবাদ সংক্রান্ত বিষয়ে নানা প্রশ্ন করা হয়। অপহরণকারীরা তিনজন ছিলেন। তারা নিজেদের পরিচয় না দিয়েই তাকে প্রাণনাশের হুমকি-ধমকি দিয়ে জানান, প্রথম এবং শেষবারের মতো তাকে ছেড়ে দেয়া হলো। 

এরপরই রাত ১১টার দিকে নিকেতনের এক নম্বর গেট এলাকা থেকে আহত অবস্থায় এশিয়ান টিভির একজন প্রযোজক ও আশপাশের লোকজন তাকে উদ্ধার করেন।

বিষয়টি রাতেই গুলশান থানা পুলিশকে জানানো হয়। এ বিষয়ে থানায় লিখিত অভিযোগের প্রস্তুতি নিচ্ছেন বলে জানান রিয়াদ। গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান বলেন, সাংবাদিক রিয়াদ আহসানকে অপহরণের বিষয়টি জেনেছি। লিখিত অভিযোগ পেলেই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।