বায়তুল মোকাররম থেকে সাংবাদিককে 'নাস্তিক' বলে ধাওয়া


বায়তুল মোকাররম থেকে সাংবাদিককে 'নাস্তিক' বলে ধাওয়া

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশে আগমনের প্রতিবাদে বায়তুল মোকাররমে আয়োজিত সমাবেশ থেকে দুই সাংবাদিককে নাস্তিক বলে ধাওয়া দেওয়ার অভিযোগ উঠেছে।

এ-সংক্রান্ত একটি ভিডিও ফেইসবুকে পাওয়া যায়। তাতে দেখা গেছে, বায়তুল মোকাররমের সামনে জুতা হাতে বিক্ষোভরত কয়েকজন তরুণ হঠাৎ ডিবিসি নিউজের ক্যামেরাপারসনকে তাড়া করেন। পরে ওই সাংবাদিক মসজিদে গিয়ে আশ্রয় নেন। 

এ বিষয়ে ধাওয়ার শিকার ওই সাংবাদিক বলেন, ''আমি সাহাদাৎ হোসেন ডিবিসি নিউজে চিএসাংবাদিক হিসাবে কাজ করি। শুক্রবার জুমার নামাজের সময় পেশাগত কাজে বায়তুল মোকাররম মসজিদে যাই। নামাজ শেষ হওয়ার পর হেফাজতে ইসলামের কর্মীরা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর বাতিলের দাবিতে জুতা মিছিল ও বিক্ষোভ করেন। বিক্ষোভের ছবি নেয়ার সময় তাদের একাংশ আমার দিকে তেড়ে এসে 'নাস্তিক', 'নাস্তিক' বলে চিৎকার করেন এবং আমার ক্যামেরা ভাঙার চেষ্টা করেন।'' 

তিনি আরো জানান, 'আমি তাৎক্ষণিক দৌড়ে পালানোর চেষ্টা করি এবং ইসলামিক ফাউন্ডেশনের অফিসের ভেতর দিয়ে মসজিদের ভেতর পৌঁছে নিরাপদ স্থানে অবস্থান নিই। আমার সঙ্গে বৈশাখী টেলিভিশনের চিএগ্রাহকও ছিলেন'।
সাহাদাৎ হোসেন বলেন, 'আসলে পেশাগত কাজে বিভিন্ন সময় এরকম কঠিন মুহূর্তের সম্মুখীন হতে হয়। সাংবাদিকদের ওপর এমন হামলা বা লাঞ্ছিত হওয়ার ঘটনা নতুন নয়। আজ নিজের সঙ্গে ঘটেছে। ধর্ম বা কোনো নির্দিষ্ট দলের এজেন্ডা বাস্তবায়ন করা আমাদের উদ্দেশ্য না। সাংবাদিকদের ওপর হামলার কোনো বিচার হয় না বলে এমন ঘটনার পুনরাবৃত্তি হয়'।

তিনি বলেন, 'এমন হামলার প্রতিবাদ জানাই। সাংবাদিকদের পেশাগত কাজের জায়গাটা সুরক্ষিত রাখতে হবে।'

শুক্রবার জুমার নামাজ শেষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর ফটকের সামনে পূর্বঘোষিত কর্মসূচি পালন করে সমমনা ইসলামি দলগুলো। তবে, সাংবাদিককে ধাওয়া দেওয়ার বিষয়ে ইসলামি দলগুলোর কারো মন্তব্য নেয়া সম্ভব হয়নি।