নারী থাকবে স্বমহিমায়


নারী থাকবে স্বমহিমায়

বছরের ৩৬৫/৩৬৬ দিন, এর মধ্যে আলাদা করে নারীদের জন্যই শুধু একটা দিন। ভাবতে অবাক লাগলেও এটাই ঠিক, এটাই পালন হয়ে আসছে। মার্চের ৮ তারিখ আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বজুড়ে পালিত হয় দিনটি।

১৮৫৭ সালে

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সুতা কারখানার নারী শ্রমিকরা রাজপথে নামেন। তাদের দাবি, কাজের সময় ১২ ঘণ্টা থেকে আট ঘণ্টায় কমিয়ে আনতে হবে, সাথে বৈষম্যহীন ন্যায্য মজুরি দিতে হবে। তাদের এ আন্দোলনে আটক হন অনেক নারী শ্রমিক।

১৯০৮ সালে

নিউইয়র্কে বস্ত্র শিল্পের নারী শ্রমিকরা এবার আন্দোলন করেন কাজের সুস্থ পরিবেশ, সময় ও যোগ্য মজুরির দাবিতে। একই বছর জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন অনুষ্ঠিত হয়।

১৯০৯ সালে

নারীদের সম্মানে যুক্তরাষ্ট্রের সমাজতান্ত্রিক দল ফেব্রুয়ারির ২৮ তারিখ জাতীয়ভাবে নারী দিবস পালন করে।

এরপর ১৯১০ সালে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। এতে অংশ নেয় ১৭টি দেশ থেকে আসা ১শ জন নারী প্রতিনিধি। জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিন প্রতি বছর মার্চের ৮ তারিখ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালনের প্রস্তাব দেন।

ঐ সম্মেলনেই নারীর অধিকার নিশ্চিত করতে ১৯১১ সাল থেকে মার্চের ৮ তারিখ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালনের ঘোষণা আসে।

এ ঘোষণাই আলোড়িত করে বিশ্বের বিভিন্ন দেশকে। ১৯ মার্চ ১৯১১ সালে প্রথমবারের মতো অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মান ও সুইজারল্যান্ডের প্রায় এক মিলিয়নেরও বেশি নারী যোগদান দেয় নারী দিবসের র্যালিতে। একই সঙ্গে এগিয়ে আসে পুরুষরাও। নারীদের ভোটদান, সরকারি অফিসে কাজ করার অধিকার ইত্যাদির আদায়ের দাবি জানান তারাও।

১৯১৩ থেকে ১৯১৪ সাল পর্যন্ত রাশিয়া ফেব্রুয়ারির শেষ রবিবার পালন করে আন্তির্জাতিক নারী দিবস। ১৯১৪ সালেই মার্চের ৮ তারিখ প্রথম বিশ্বযুদ্ধে অংশ নেওয়ার দাবিতে র্যালি করেন ইউরোপে নারীরা। সেবছর থেকেই বিশ্বের অনেক দেশেই দিনটি পালন করা হয়।

বাংলাদেশে প্রথম নারী দিবস পালিত হয় ১৯৭১ সালের ৮ মার্চ। পরবর্তীতে জাতিসংঘ থেকে ১৯৭৫ সালে আনুষ্ঠানিকভাবে আন্তজার্তিক স্বীকৃতি পায় নারী দিবস। সেই থেকে প্রতিবছর ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।

আজকের এই পৃথিবী কোনো একক লিংগের প্রচেষ্টায় গড়ে উঠেনি। নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় গড়ে উঠেছে। আধুনিক বিশ্বে নারী-পুরুষ সমান অধিকার নিয়ে সবস্তরে কাজ করছেন। তবে নারীর ন্যায্য অধিকারসহ যেকোনো ব্যবস্থায় এগিয়ে আসতে হবে সবাইকে।

আন্তর্জাতিক নারী দিবসে বিশ্বের সকল নারীর জন্য রইলো বিজেসি নিউজের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।