প্রয়োজনীয় যন্ত্রপাতির যোগান দিতে পারছেনা টেলিভিশনগুলো


প্রয়োজনীয় যন্ত্রপাতির যোগান দিতে পারছেনা টেলিভিশনগুলো

ছবি- ঢাকা ট্রিবিউন

সংবাদকর্মীদের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতির যোগান দিতে পারছে না বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ সাইফুল আলম চৌধুরীর করা এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। 

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট থেকে প্রকাশিত এ গবেষণায় ৯ টি বাংলা ও ৬ টি ইংরেজি জাতীয় দৈনিক,  ২ টি বেসরকারী এফ এম রেডিও চ্যানেল, ৪টি অনলাইন সংবাদ সংস্থা ও  ২১টি বেসরকারী টেলিভিশন চ্যানেলের সংবাদকর্মীরা এতে অংশ নেন। মোট ৪২টি সংবাদ প্রতিষ্ঠান থেকে ৩৩৪ জন সংবাদকর্মীকে গবেষণা কাজে অন্তর্ভুক্ত করা হয়। 

অংশগ্রহণকারীদের মধ্যে ৬০.১৮% সংবাদকর্মী জানান তাদের প্রতিষ্ঠান প্রয়োজনীয় যন্ত্রপাতি ও যানবাহনের যোগান দিতে সক্ষম। কিন্তু শুধুমাত্র বেসরকারী টেলিভিশন চ্যানেলে কাজ করা সংবাদকর্মীদের ৫১.২০ শতাংশই মনে করেন তাদের প্রতিষ্ঠান প্রয়োজনীয় যন্ত্রপাতি ও যানবাহনের যোগান দিতে পারছে না। 

পরিবহন বা যানবাহনের সংকট গণমাধ্যমগুলোতে সবচেয়ে বেশি। এছাড়া ক্যামেরা, লাইভ দেয়ার প্রয়োজনীয় যন্ত্রপাতি, ইন্টারনেট, কম্পিউটার, টেলিফোনেরও অভাব রয়েছে বলে মনে করছেন গবেষণায় অংগ্রহণকারীরা। 

প্রয়োজনীয় যন্ত্রাংশ ও যানবাহনের ব্যবস্থা না থাকার কারণ অনুসন্ধান করতে গিয়ে বেশিরভাগ সংবাদকর্মী মনে করছেন ম্যানেজমেন্টের অনীহার কারণ। অন্যদিকে আর্থিক সংকটও এর পেছনে দায়ী বলে মনে করছেন ৩১.৭১% সংবাদকর্মী। 

এদিকে প্রয়োজনীয় যন্ত্রাংশের অভাব রয়েছে দাবী করা টেলিভিশন সংবাদকর্মীদের ৪১ শতাংশই অভিযোগের আঙ্গুল তুলেছেন ম্যানেজমেন্টের দিকে।  আর ৩২ শতাংশ মনে করেন আর্থিক সংকটের কারনেই পর্যাপ্ত যন্ত্রপাতি এবং যানবাহনের যোগান দিতে পারছে না তাদের প্রতিষ্ঠান।