১১ মাসে বাংলাদেশে করোনায় ৪৪ সাংবাদিকের মৃত্যু


১১ মাসে বাংলাদেশে করোনায় ৪৪ সাংবাদিকের মৃত্যু

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে শেষ ১১ মাসে বাংলাদেশে ৪৪ সাংবাদিকের মৃত্যু হয়েছে। সাংবাদিকদের সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে কাজ করা বেসরকারী সংগঠন প্রেস এমব্লেম ক্যাম্পেইন (পিইসি) তাদের ওয়েবসাইটে এ তথ্য জানিয়েছে। 

২০২০ সালের মার্চ মাস থেকে ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সারা বিশ্বের ৬৮টি দেশে প্রায় ৮৪০ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে বলে জানায় পিইসি; যা গড়ে প্রতিদিন দুইজনেরও বেশি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আর কোন ঘটনায় এতো সাংবাদিকের মৃত্যু হয়নি। 

অবশ্য, সংখ্যাটা তারচেয়েও বেশি বলে ধারণা করা হচ্ছে, কারণ অনেক ক্ষেত্রে সাংবাদিকদের মৃত্যুর যথাযথ কারণ ব্যাখ্যা করা হয়নি আবার অনেক দেশে সঠিক তথ্যও পাওয়া যায়নি বলে উল্লেখ করেছে জেনেভা ভিত্তিক এ সংগঠনটি। 

করোনায় সাংবাদিক মৃত্যুর সংখ্যায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ৬ষ্ঠ। পেরুতে গত ১১ মাসে ১০৮ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে যা দেশ হিসেবে সর্বোচ্চ। দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে মৃত্যুবরণ করেছেন ১০২ জন সাংবাদিক। এছাড়া মেক্সিকোতে ৮৭, ভারতে ৫৬ এবং ইতালিতে ৪৬ জন সাংবাদিক মৃত্যুবরণ করেছেন করোনা ভাইরাসে। 

সারাবিশ্বে এই বিপুল পরিমাণ সাংবাদিকের মৃত্যুতে দুঃখ প্রকাশ এবং মৃতদের শোকসন্তপ্ত পরিবার ও সহকর্মীদের প্রতি সমবেদনা জানিয়েছে পিইসি। এ বিষয়ে সংস্থাটির মহাসচিব ব্লেইস লেমপেন বলেন, “পেশাগত কারণেই সাংবাদিকদের মাঠ পর্যায়ে কাজ করতে হয় এবং যার ফলে তারা ভাইরাসের সামনে উন্মুক্ত থাকেন। বিশেষ করে ফ্রিল্যান্সার, ক্যামেরাম্যান এবং ফটোগ্রাফারদের পক্ষে হোম অফিস করা সম্ভব নয়। সাংবাদিকদের এখন দ্রুত টিকা প্রদান করা খুবই জরুরী যাতে তাদের জীবন বিপন্ন না করে তারা মাঠ পর্যায়ে কাজ করতে পারেন। আমরা আশা করি জানুয়ারি ফেব্রুয়ারিতে মৃত্যুর সংখ্যাটা বেশি হলেও তা শীঘ্রই কমে আসবে”। 

এই পরিসংখ্যান তৈরি করতে স্থানীয় গণমাধ্যম, সাংবাদিকদের জাতীয় সংগঠন ও পিইসির আঞ্চলিক প্রতিনিধিদের সাহায্য নিয়েছে পিইসি।