সাংবাদিকতায় নতুন দৃষ্টান্ত: সংবাদ পাঠ করবেন ট্রান্সজেন্ডার শিশির


সাংবাদিকতায় নতুন দৃষ্টান্ত: সংবাদ পাঠ করবেন ট্রান্সজেন্ডার শিশির

আগামী ৮ই মার্চ থেকে বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো টেলিভিশনে সংবাদ পাঠ করতে যাচ্ছেন ট্রান্সজেন্ডার তাসনুভা আনান শিশির। ৫ই মার্চ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয় বৈশাখী টেলিভিশন কর্তৃপক্ষ। 

বাংলাদেশের ৫০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো এই কীর্তি গড়তে যাচ্ছেন শিশির।কালের কন্ঠকে দেয়া এক সাক্ষাৎকারে বৈশাখী টেলিভিশনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, "আমি বিশ্বাস করি, চাইলে যে কেউ নিজের যোগ্যতাবলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যেতে পারে। বৈশাখী টেলিভিশনের এই উদ্যোগ দেশের অন্যান্য সেক্টরকে দারুণভাবে ভাবিত করবে''।

জানতে চাইলে বৈশাখী টেলিভিশনের জনসংযোগ কর্মকর্তা দুলাল খান বলেন, "আমরা বৈশাখী টেলিভিশন দেশ, সমাজ ও সর্বস্তরের সাধারণ মানুষের প্রতি বিশেষ দায়িত্ববোধ থেকে অন্যদের উজ্জীবিত করতে এমন উদ্যোগ নিয়েছি। এছাড়া  আন্তর্জাতিক নারী দিবসে বৈশাখী টেলিভিশনের বার্তা বিভাগ পরিচালনার কর্তৃত্ব ছেড়ে দেয়া হয় সকল নারী সাংবাদিক সহকর্মীদের হাতে। এবার নারী দিবসের প্রাক্কালে সমাজের অবহেলিত ট্রান্সজেন্ডারদের ভেতর থেকে সম্ভাবনাময়, প্রতিভাবান ব্যক্তিদের আমাদের সংবাদ ও নাটকের সাথে যুক্ত করার এই উদ্যোগ ও প্রচেষ্টা সমাজে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে এবং অন্য সকলকে এগিয়ে আসতে উৎসাহ যোগাবে বলে আমাদের বিশ্বাস''। 

ট্রান্সজেন্ডার একজনকে সংবাদ উপস্থাপক হিসেবে নিয়োগ দেয়ার প্রসঙ্গে তিনি বলেন, বৈশাখী টেলিভিশন স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এই বছরে, স্বাধীনতার মাস মার্চে নারী দিবস উদযাপনের প্রাক্কালে সংবাদে এবং নাটকে দুইজন ট্রান্সজেন্ডার ব্যক্তিকে যুক্ত করেছে। দেশের মানুষ এই প্রথম কোনও পেশাদার সংবাদ বুলেটিনে খবর পাঠ করতে দেখবেন একজন ট্রান্সজেন্ডার ব্যক্তিকে, যা স্বাধীনতার ৫০ বছরে দেশে আগে কখনো ঘটেনি''। 

খবর নিয়ে জানা যায় প্রাথমিক ট্রায়ালে উত্তীর্ণ হয়েছে তাসনুভা আনান শিশির। আগামী ৮ই মার্চ থেকে বৈশাখী টেলিভিশনে নিয়মিত সংবাদ পাঠ করবেন তিনি।