ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের দাবিতে মানববন্ধন


ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের দাবিতে মানববন্ধন

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন, নোয়াখালিতে বুরহান উদ্দিন মোজাক্কির হত্যার দ্রুত বিচারসহ নির্যাতন বন্ধের দাবিতে মানবন্ধন করেছেন সাংবাদিকরা।

মঙ্গলবার রাজধানীর কারওয়ানবাজারে সার্ক ফোয়ারা চত্বরে ‘সাধারণ সাংবাদিকবৃন্দ’ ব্যানারে এ মানবন্ধন করেন তারা। এতে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা অংশ নেন।

এ সময় ছাত্রদলের সঙ্গে সংঘর্ষের সময় জাতীয় প্রেস ক্লাবে পুলিশ সদস্যদের প্রবেশের নিন্দা জানান তারা।

সমাবেশে বিডিনিউজ টুয়েন্টিফার ডটকমের গোলাম মুজতবা ধ্রুব বলেন, "ডিজিটাল নিরপত্তা আইন একটি কালো আইন। সম্পাদক পরিষদ এ আইনের কতগুলো সুনির্দিষ্ট ধারার বিষয়ে সরকারের কাছে শুরুতেই আপত্তি তুলেছিল। সরকার তখন এগুলো বিবেচনার প্রতিশ্রুতি দিয়েছিল। এও বলেছিল যে, এই আইনে সাংবাদিকদের কোনো ক্ষতি হবে না। কিন্তু বাস্তবতা হচ্ছে, এই আইনের সবচেয়ে বেশি অপপ্রয়োগ হচ্ছে সাংবাদিকদের বিরুদ্ধে। কোনো সংবাদ যদি কারো বিরুদ্ধে যায় সাথে সাথে তার বিরুদ্ধে মামলা ঠুকে দেওয়া হচ্ছে। বিনা বিচারে সাংবাদিকরা মাসের পর মাস জেল খাটছেন। তাই দ্রুত এই আইনে সম্পাদক পরিষদের দেওয়া আপত্তিগুলো নিষ্পত্তি করতে হবে।" 

সমাবেশে আরো উপস্থিত ছিলেন আরটিভির বার্তা সম্পাদক আকতার হোসেন, জিটিভির রাজু আহমেদ, দেশ রূপান্তরের আরিফুর রহমান তুহিনসহ অনেকে। 

বক্তারা বলেন, সাংবাদিকদের ওপর আক্রমণ এমন কী হত্যা করা হলেও সহজে বিচার পাওয়া যায় না। সারা দেশে সাংবাদিকদের ওপর হামলা করা হচ্ছে। কিন্তু প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না। নোয়াখালির কোম্পানীগঞ্জে সরকারি দলের দুই পক্ষে সংঘর্ষে সাংবাদিক মোজাক্কির গুলিবিদ্ধ হয়ে সবার সামনে মারা গেলেন। কিন্তু এর বিচারে তেমন তৎপরতা নেই। 

মোজাক্কিরসহ যেসব সাংবাদিক বিভিন্ন সময়ে নিহত কিংবা আহত হয়েছেন সেসব মামলার দ্রুত বিচার দাবি করেন তারা।