ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও


ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও

লেখক মুশতাক আহমেদের মৃত্যুকে কেন্দ্র করে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে সোচ্চার হয়েছে ছাত্র সংগঠনগুলো। আজ সোমবার দুপুর ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করেন বামপন্থী সংগঠনগুলোর নেতা-কর্মীরা। 

মিছিলটি কেন্দ্রীয় শহীদ মিনার ও দোয়েল চত্বর হয়ে শিক্ষা ভবনের সামনে এলে, পুলিশের একটি দল তাঁদের বাধা দেওয়ার চেষ্টা করে। এ সময় পুলিশের সঙ্গে কিছুক্ষণ ধস্তাধস্তির পর বাম সংগঠনের নেতা-কর্মীরা মিছিল নিয়ে সচিবালয়ের দিকে যেতে থাকেন। পরে পুলিশের বাধায় মিছিলটি আর এগোতে না পেরে সচিবালয়ের পাশে ডিপিডিসি ভবনের সামনে অবস্থান নেয়। 

এর আগে, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে গত শুক্রবার সন্ধ্যায় মশালমিছিল করতে গেলে শাহবাগে পুলিশের সঙ্গে বামপন্থী ছাত্রসংগঠনগুলোর নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। ওই ঘটনায় হওয়া মামলায় বাম ছাত্রসংগঠনের ৭ নেতা-কর্মীসহ খুলনার বামপন্থী শ্রমিক নেতা রুহুল আমিনকে গ্রেফতার করে পুলিশ। তাঁরা সবাই এখন কারাগারে আছেন।

বিক্ষোভে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (বাসদ) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নাসির উদ্দীন পুলিশের বাধা সত্ত্বেও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি সফল হয়েছে বলে দাবি করেছেন।

ডিজিটাল নিরাপত্তা আইনে কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দী ছিলেন লেখক মুশতাক আহমেদ (৫৩)। গত বৃহস্পতিবার সন্ধ্যায় কারাগারের ভেতর অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে রাত সোয়া আটটার দিকে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। 
ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাবন্দী অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় দুই সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।