মুশতাকের মৃত্যুঃ পূর্ণাঙ্গ তদন্ত চেয়ে ১৩টি দূতাবাসের বিবৃতি


মুশতাকের মৃত্যুঃ পূর্ণাঙ্গ তদন্ত চেয়ে ১৩টি দূতাবাসের বিবৃতি

লেখক মুশতাক আহমেদের মৃত্যুর স্বচ্ছ ও স্বতন্ত্র তদন্তের জন্য বাংলাদেশ সরকারকে আহবান জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ১৩ টি দেশের রাষ্ট্রদূত ও হাই কমিশনার। শুক্রবার সন্ধ্যায় এক যৌথ বিবৃতিতে এমন আহবান জানান তারা।

বিবৃতিতে বলা হয়, “আমরা জেনেছি যে বেশ কয়েকবার তাঁকে জামিন দিতে অস্বীকৃতি জানানো হয়েছে এবং আটকাধীন অবস্থায় তার প্রতি যে আচরন করা হয়েছে তা নিয়ে উদ্বেগ আছে। আমরা তাঁর পরিবার ও বন্ধুদের প্রতি গভীর সমবেদনা জানাই।”

একই সঙ্গে বাংলাদেশ সরকারকে জনাব মুশতাক আহমেদের মৃত্যুর একটি দ্রুত,স্বচ্ছ, স্বাধিন এবং পূর্ণাঙ্গ তদন্ত করতে আহবান জানিয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনের ধারাসমূহ ও এর প্রয়োগে স্বাক্ষরিত দূতাবাসের সরকারগুলোর যে ব্যাপক উদ্বেগ রয়েছে এবং একইসাথে বাংলাদেশের আন্তর্জাতিক মানবাধিকার আইন ও মানের প্রতি বাধ্যবাধকতার সাথে এই আইনের সামঞ্জস্য সংক্রান্ত প্রশ্নগুলোর ব্যাপারে দুতাবাসগুলো বাংলাদেশ সরকারের সাথে অব্যাহত ভাবে আলোচনা চালিয়ে যাবে বলেও বলা হয় বিবৃতিতে।

বিবৃতিতে স্বাক্ষর করেছেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, বৃটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেন্সজে তেরিঙ্ক, কানাডিয়ান হাইকমিশনার বেনওয়ে প্রিফন্টেইনার, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি স্ট্রাপ পিটারসন, ফ্রান্সের রাষ্ট্রদূত জিন ম্যারিন স্কো, জার্মানির রাষ্ট্রদূত পিটার ফারেন হল্টজ, ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজি, নরওয়ের রাষ্ট্রদূত ইস্পেন রিকটার ভেনডেনসেন, স্পেনের রাষ্ট্রদূত ফ্রানসিসকো ডি আসিস ভেনিতেজ সালাস, সুইডেনের রাষ্ট্রদূত আলেকজেন্দ্রা বার্গ ভন লিন্ডে এবং সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড।