সাংবাদিক, কলামিস্ট, প্রাবন্ধিক ও লেখক সৈয়দ আবুল মকসুদ আর নেই


সাংবাদিক, কলামিস্ট, প্রাবন্ধিক ও লেখক সৈয়দ আবুল মকসুদ আর নেই

খ্যাতিমান সাংবাদিক, কলামিস্ট, গবেষক, প্রাবন্ধিক ও লেখক সৈয়দ আবুল মকসুদ আর নেই। ২৩শে ফেব্রুয়ারি মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।

সৈয়দ আবুল মকসুদের ছেলে সৈয়দ নাসিফ মকসুদ জানান, ‘বিকালে বাবা হঠাৎ করে শ্বাসকষ্টে ভুগলে আমরা তাকে স্কয়ার হাসপাতালে নিয়ে আসি, একটু আগে তিনি মারা যান।’

১৯৯৫ সালে বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত বরেণ্য এই ব্যক্তি ১৯৪৬ সালের ২৩ অক্টোবর মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার এলাচিপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সালে এম আনিসুজ্জামান সম্পাদিত সাপ্তাহিক নবযুগ পত্রিকায় সাংবাদিকতার মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু হয়। এটি ছিল পাকিস্তান সোশ্যালিস্ট পার্টির মুখপত্র। পরে ন্যাশনাল আওয়ামী পার্টি সমর্থিত সাপ্তাহিক ‘জনতা’য় কাজ করেন কিছুদিন। পরে ১৯৭১ সালে বাংলাদেশ বার্তা সংস্থায় যোগ দেন। ২০০৮ সালের ২ মার্চ এই চাকরি ছেড়ে দেন। 


 
পরবর্তীতে তিনি দৈনিক প্রথম আলোতে নিয়মিত কলাম লিখতে শুরু করেন। এই দৈনিকে ‘সহজিয়া কড়চা’ এবং ‘বাঘা তেঁতুল’ শিরোনামে তিনি সমাজ, রাজনীতি, সাহিত্য-সংস্কৃতি নিয়ে কলাম লেখেন। কবিতা, প্রবন্ধ, জীবনী, ভ্রমণ কাহিনীসহ মৃত্যুপূর্ব পর্যন্ত তাঁর  প্রকাশিত বইয়ের সংখ্যা প্রায় ২৭টি।