সাংবাদিক বিলাল আবদুল করিমকে মুক্তি দিয়েছে সিরিয়ার জঙ্গি সংগঠন


সাংবাদিক বিলাল আবদুল করিমকে মুক্তি দিয়েছে সিরিয়ার জঙ্গি সংগঠন

ছয় মাস কারাভোগ করার পরে “মিডল ইস্ট আই’-এর সাংবাদিক বিলাল আবদুল করিমকে মুক্তি দিয়েছে সিরিয়ার জঙ্গি সংগঠন হায়াত তাহরীর আল-শাম (এইচটিএস)।

এইচটিএসের বিরুদ্ধে কারাগারের বন্দীদের নির্যাতনের অভিযোগ তুললে আগস্টে আবদুল করিমকে আটক করেছিল এই জঙ্গি সংগঠন।

আব্দুল করিম ২০১৪ সাল থেকে বিরোধী নিয়ন্ত্রিত সিরিয়ায় অবস্থান করছিলেন। তাকে আটকের পরপরই সিরিয়ার এডলিব প্রদেশের অন্যান্য সাংবাদিক এবং সহায়তা কর্মীদের আটক করতে থাকে এইচটিএস। আবদুল করিমের মুক্তির জন্য ইউকে ভিত্তিক মানবাধিকার সংগঠন সিইজি-র আউটরিচ ডিরেক্টর মোয়াজ্জাম বেগ দীর্ঘদিন যাবৎ ক্যাম্পেইন চালিয়ে আসছিলেন এবং তার মুক্তির পর তার সাথে কথা বলে সাংবাদিক জানান, ‘বিলাল ভাল আছেন, তার সুস্বাস্থ্য রয়েছে এবং তিনি ভালো আছেন’। মুক্তির পর তাকে একটি মসজিদে সংবর্ধনা দেয়া হয় এবং স্বাগত জানানো হয়।

মোয়াজ্জাম বেগের ধারণা আবদুল করিম তার নিউজ চ্যানেল অন গ্রাউন্ড নিউজে (ওজিএন) ব্রিটিশ এক্টিভিস্ট শরীফের সাথে এইচটিএসের আচরণের সমালোচনা করার কারণে তাকে আটক করা হয়েছিল। এইচটিএস জানিয়েছে যে জঙ্গি সংগঠনের বিরুদ্ধে "জনগণের সুরক্ষার ক্ষতি করে এমন গোষ্ঠীগুলির সাথে কাজ করা" এবং "উস্কানিমূলক বক্তব্য” প্রদানের কারণে তাকে আটক করা হয়েছিল। তবে কী শর্তে আব্দুল করিমকে মুক্তি দিয়েছে এইচটিএস  তা এখনও অস্পষ্ট।

ফেব্রুয়ারির শুরুতে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) এইচটিএসকে আবদুল করিমকে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছিল। নিউ ইয়র্ক ভিত্তিক একটি গ্রুপের মধ্যে প্রাচ্য এবং উত্তর আফ্রিকার প্রতিনিধি ইগনাসিও মিগুয়েল দেলগাদো কুলাব্রাস বলেন, সিপিজে আবদুল করিমের সুরক্ষার জন্য অত্যন্ত উদ্বিগ্ন ছিল।