আল জাজিরার বিষয়ে ৪ জনের বিরুদ্ধে আবেদনের শুনানি ২৩ ফেব্রুয়ারী


আল জাজিরার বিষয়ে ৪ জনের বিরুদ্ধে আবেদনের শুনানি ২৩ ফেব্রুয়ারী

বুধবার, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি আইনজীবী আবদুল মালেক ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট- সিএমএম আদালতে আবেদনটি করেন। তবে মামলা গ্রহণ বিষয়ে আদালত কোনো আদেশ দেননি। বাদীর জবানবন্দি নিয়ে ঢাকার মহানগর হাকিম আশেক ইমাম পরে আদেশ দেবেন বলে জানিয়েছেন।

রাষ্ট্রদ্রোহের মামলা করতে গেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন প্রয়োজন হয়। এক্ষেত্রে তা না থাকায় বিষয়টি নিয়ে জানতে চাইলে বাদী আইনজীবী আবদুল মালেক সাংবাদিকদের বলেন, “আদালত নিজ ক্ষমতা বলে এই অনুমোদন বিষয়ে যে কোনো সিদ্ধান্ত দিতে পারেন।”

বাদী পক্ষের আরেক আইনজীবী সহকারী পাবলিক প্রসিকিউটর হেমায়েত উদ্দিন খান হীরণ বলেন, “মামলা আমলে নেওয়ার জন্য অবশ্যই অনুমোদনের প্রয়োজন হবে এবং আদালত তা নিজ ক্ষমতাবলে ব্যবস্থা করে নিতে পারবেন।”

মামলার আবেদনে বলা হয়, ‘আসামিরা পরস্পর যোগসাজশে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে সুনাম হানি করে আন্তর্জাতিক পরিমণ্ডলে অপপ্রচার চালিয়ে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িত আছেন। আসামিরা যৌথভাবে অজ্ঞাত সহযোগীদের নিয়ে মিথ্যা তথ্যসংবলিত প্রতিবেদন তৈরি করেন, যা আসামিরা ১ ফেব্রুয়ারি আল-জাজিরায় ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে প্রচার করেন। প্রতিবেদনটি রাষ্ট্র ও সরকারবিরোধী।‘

অভিযুক্ত ডেভিড বার্গম্যান ব্রিটিশ সাংবাদিক, তাসনিম খলিল সুইডেনভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম নেত্র নিউজের প্রধান সম্পাদক আর প্রবাসী বাংলাদেশি জুলকারনাইন সামি হাঙ্গেরিতে বসবাস করেন। মামলার আবেদনে অপর ব্যক্তি মোস্তেফা স্যোউয়াগ কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরার কর্মকর্তা ।

আল-জাজিরায় ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে প্রচারিত প্রতিবেদনের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।