আল জাজিরার সম্প্রচার: রিটের শুনানিতে মত দিলেন ৬ অ্যামিকাস কিউরি


আল জাজিরার সম্প্রচার: রিটের শুনানিতে মত দিলেন ৬ অ্যামিকাস কিউরি

বাংলাদেশে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরার সম্প্রচার বন্ধে নির্দেশনা চেয়ে করা রিটের শুনানিতে মতামত জানিয়েছেন ৬ অ্যামিকাস কিউরি। আগামীকাল মঙ্গলবার বক্তব্য রাখবেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। 

এর আগে, বাংলাদেশে আল-জাজিরার সম্প্রচার বন্ধে নির্দেশনা চেয়ে করা রিটের গ্রহণযোগ্যতাসহ পাঁচটি বিষয়ে মতামত দিতে অ্যামিকাস কিউরি হিসেবে ছয়জন আইনজীবীর নাম ঘোষণা করেন হাইকোর্ট। মনোনীত এই ছয় আইনজীবীকে তাদের মতামত জানাতে আজ ১৫ ফেব্রুয়ারি বেলা ১১টায় সময় দেন উচ্চ আদালত। 

এমিকাস কিউরি হিসেবে নিয়োগপ্রাপ্তরা হলেন- সাবেক এটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার কামাল-উল আলম, আব্দুল মতিন খসরু, সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামাল, আইনজীবী প্রবীর নিয়োগী ও ড. শাহদীন মালিক।

বাংলাদেশে আল-জাজিরার সম্প্রচার বন্ধে নির্দেশনা চেয়ে গত সোমবার রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এনামুল কবির ইমন।এরপর গত মঙ্গলবার এ বিষয়ে শুনানি হওয়ার তারিখ ছিল। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ শুনানির সেই দিন পিছিয়ে বুধবার নির্ধারণ করেন।

রিটে বাংলাদেশে আল-জাজিরার সম্প্রচার বন্ধসহ ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ নামে সম্প্রচারিত প্রতিবেদনটি ইউটিউব, ফেসবুক ও টুইটার থেকে অপসারণের নির্দেশনা চাওয়া হয়।

গত ১ ফেব্রুয়ারি আল-জাজিরা ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রচার করে। প্রতিবেদনটিকে ‘মিথ্যা ও অবমাননাকর’ আখ্যা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।