আল জাজিরা বন্ধে রিট: ৬ অ্যামিকাস কিউরি নিয়োগ


আল জাজিরা বন্ধে রিট: ৬ অ্যামিকাস কিউরি নিয়োগ

বাংলাদেশে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার সম্প্রচার বন্ধ এবং ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনটি ডিজিটাল প্লাটফর্ম থেকে প্রত্যাহার করার নির্দেশনা চেয়ে করা রিট আবেদনটি গ্রহণযোগ্য কি না সে প্রশ্ন তুলেছেন আদালত।

আজ বুধবার রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এই প্রশ্ন তোলেন। এ বিষয়ে আইনজীবীদের মতামত জানতে আদালত ছয় জন অ্যামিকাস কিউরি নিয়োগ দিয়েছেন।

তারা হলেন— জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী, ফিদা এম কামাল, আব্দুল মতিন খসরু, কামাল উল আলম, প্রবীর নিয়োগী ও শাহদীন মালিক। আগামী ১৫ ফেব্রুয়ারি আদালত এ বিষয়ে তাদের মতামত জানবেন।

যেহেতু রিট আবেদনকারী এ বিষয়ে ব্যবস্থা নিতে সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিদের কোনো নোটিশ দেননি, তাই রিট আবেদনটি গ্রহণযোগ্য হবে কি না সে প্রশ্ন তোলেন আদালত।

এর আগে, বাংলাদেশে আল-জাজিরার সম্প্রচার বন্ধে নির্দেশনা চেয়ে গত সোমবার রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এনামুল কবির ইমন। 

এর আগে, বাংলাদেশে আল-জাজিরার সম্প্রচার বন্ধে নির্দেশনা চেয়ে গত সোমবার রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এনামুল কবির ইমন। মঙ্গলবার এর ওপর শুনানির দিন ঠিক থাকলেও তা পিছিয়ে আজ বুধবার নির্ধারণ করেছিলেন উচ্চ আদালত।