দেশে আল জাজিরা বন্ধের দাবি বিএফইউজে’র


দেশে আল জাজিরা বন্ধের দাবি বিএফইউজে’র

বাংলাদেশে আল জাজিরা নিষিদ্ধ করার দাবি জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, বিএফইউজে। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন করা এবং ‘দেশবিরোধী বিশেষ গোষ্ঠীর’ স্বার্থরক্ষায় আল জাজিরার ‘ধারাবাহিক হলুদ সাংবাদিকতার’ তীব্র নিন্দা ও প্রতিবাদও জানায়, সাংবাদিকদের এই সংগঠনটি। 

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) বিএফইউজের সভাপতি মোল্লা জালাল ও ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ এক বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, কাতারভিত্তিক সম্প্রচার নেটওয়ার্ক-আল জাজিরা বরাবরই বাংলাদেশবিরোধী ভূমিকা পালন করে এসেছে। যুদ্ধাপরাধের বিচারের প্রক্রিয়াকে আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্নভাবে বিতর্কিত করার চেষ্টা করেছে তারা। এছাড়া বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে নিহত শহীদের সংখ্যা তিন থেকে পাঁচ লাখ বলেও দাবি করে আল জাজিরা।

লিখিত বিবৃতিতে বিফএফইউজে নেতারা বলেন, ‘বাংলাদেশে স্বাধীনতার পক্ষের লেখকদের ‘নাস্তিক ব্লগার’ বলে কুৎসা ছড়িয়ে জামায়াতের রাজনৈতিক স্বার্থ হাসিলের কাজেও সক্রিয় ছিল আল জাজিরা। এছাড়া ২০১৩ সালের ৫ মে হেফাজতের জ্বালাও-পোড়াও কর্মসূচিতে আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে ৫০ জনের বেশি নিহত হয়েছিল বলেও আল জাজিরা মিথ্যা সংবাদ প্রচার করে, যার সমর্থনে তারা আজ পর্যন্ত একটি দালিলিক বা অন্য কোনো প্রমাণও হাজির করতে পারেনি।’

সন্ত্রাসবাদে মদদ দেয়া, উগ্র মতবাদ ও সহিংসতা উসকে দেয়া এবং সরকার পতনের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান ও মিশরে আল জাজিরা নিষিদ্ধ করা হয়েছে উল্লেখ করে বিএফইউজে নেতৃত্ব ‘বহির্বিশ্বে বাংলাদেশের উজ্জ্বল ভাবমূর্তি বিনষ্ট করার অপচেষ্টায় লিপ্ত’ এ সংবাদমাধ্যমটিকে বাংলাদেশেও নিষিদ্ধ করার দাবি জানান।

পাশাপাশি সারাদেশে সাংবাদিকদের সকল সংগঠনকে যেকোন দেশবিরোধী চক্রান্তের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বানও জানায় বিএফইউজে।