সেরা করদাতা হলেন দেশের ৫ সাংবাদিক


সেরা করদাতা হলেন দেশের ৫ সাংবাদিক

২০১৯-২০ অর্থবছরে সাংবাদিক শ্রেণিতে সেরা করদাতার স্বীকৃতি পেয়েছেন ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের সম্পাদক মাহ্‌ফুজ আনাম। ব্যক্তিপর্যায়ে মোট ৭৬ জনকে দেয়া এ স্বীকৃতির তালিকায় সাংবাদিক শ্রেণির সেরা পাঁচে মাহ্‌ফুজ আনাম ছাড়াও রয়েছেন চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক আজাদীর সম্পাদক মোহাম্মদ আবদুল মালেক, প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান, চ্যানেল আইয়ের পরিচালক (বার্তা) শাইখ সিরাজ ও জ্যেষ্ঠ সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল।

সম্প্রতি এনবিআরে প্রকাশিত সাংবাদিকসহ সেরা করদাতা মোট ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামের তালিকায় এসব তথ্য পাওয়া যায়। কোম্পানী পর্যায়ে তালিকায় থাকা ৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে মিডিয়া স্টার, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ, ট্রান্সক্রাফট ও মিডিয়া ওয়ার্ল্ড সেরা করদাতা হয়েছে।

মিডিয়া স্টার লিমিটেড থেকে প্রচারিত হয় এবিসি রেডিও ৮৯.২ এফএম, ইস্ট ওয়েস্ট মিডিয়া থেকে প্রকাশিত ও প্রচারিত দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিনসহ একাধিক দৈনিক পত্রিকা, অনলাইন সংবাদমাধ্যম, টেলিভিশন ও রেডিও, ট্রান্সক্রাফট লিমিটেড থেকে ছাপা হয় বাংলা ও ইংরেজি ভাষায় প্রকাশিত দৈনিক প্রথম আলো ও দ্য ডেইলি স্টার পত্রিকা।

এনবিআর-এর জারিকৃত প্ররজ্ঞাপনে ব্যক্তিপর্যায়ে ট্যাক্স কার্ড দিতে ‘বিশেষ শ্রেণি’ এবং ‘আয়ের উৎস বা পেশা’ নামে দুটি শ্রেণি করা হয়। বিশেষ শ্রেণির মধ্যে রয়েছে সিনিয়র সিটিজেন, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, নারী এবং ৪০ বছরের কম বয়সী তরুণ। আর ‘আয়ের উৎস বা পেশার’ আওতায় ১৩টি শ্রেণিতে রয়েছেন ব্যবসায়ী, বেতনভোগী, চিকিৎসক, সাংবাদিক, আইনজীবী, প্রকৌশলী, স্থপতি, হিসাববিদ, নতুন করদাতা, খেলোয়াড়, অভিনেতা/অভিনেত্রী, শিল্পী (গায়ক/গায়িকা) এবং অন্যান্য। 

কোম্পানি পর্যায়ে করা হয়েছে মোট ১৪টি শ্রেণি। সেগুলো হচ্ছে ব্যাংক, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, টেলিযোগাযোগ, প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক, জ্বালানি, পাটশিল্প, স্পিনিং ও টেক্সটাইল, ওষুধ ও রসায়ন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, আবাসন, তৈরি পোশাক, চামড়াশিল্প ও অন্যান্য খাত।