নার্সের শরীরে প্রথম ভ্যাকসিন


নার্সের শরীরে প্রথম ভ্যাকসিন

আগামী ২৭ জানুয়ারি কুর্মিটোলা জেনারেল হাসপাতালে প্রথম একজন নার্সের শরীরে ভ্যাকসিন প্রয়োগের মধ্য দিয়ে দেশে ভ্যাকসিন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হবে। ভার্চুয়ালি যুক্ত থেকে এই কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে আজ ২৬ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ভ্যাকসিন পেতে ইচ্ছুকদের অনলাইনে নিবন্ধন কার্যক্রম।
একই দিন কুর্মিটোলা হাসপাতালের সম্মুখ সারিতে থাকা বিভিন্ন পেশার প্রতিনিধিত্বকারী ২৪ জনের একটি দলকেও ভ্যাকসিন দেওয়া হবে। তালিকায় আছেন চিকিৎসক, নার্স, মুক্তিযোদ্ধা, শিক্ষক, পুলিশ, সেনাবাহিনী, সাংবাদিকসহ অন্য পেশার মানুষজন।
 
২৮ জানুয়ারি এই হাসপাতালের সঙ্গে আরও চারটি হাসপাতালে করোনার টিকা প্রয়োগ শুরু হবে। এগুলো হচ্ছে: ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী জেনারেল হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। ভ্যাকসিন দেওয়ার পর পোস্ট ওয়েটিং রুমে ভ্যাকসিন গ্রহীতাদের জন্য জায়গা নির্ধারণ করা হয়েছে। সেখানে তাদেরকে ৩০ মিনিট পর্যবেক্ষণে রাখা হবে। আর পর্যবেক্ষণের জন্য একটি মেডিক্যাল টিম এবং স্ট্যান্ডবাই আরেকটি মেডিক্যাল টিম থাকবে। সেই টিমে একজন ইন্টারনাল মেডিসিন স্পেশালিস্ট, দুইজন রেসিডেন্স এবং একজন আইসিইউ স্পেশালিস্ট থাকবেন।
প্রসঙ্গত; গেলো ২১ জানুয়ারি করোনা ভাইরাস প্রতিরোধে বহুল প্রতীক্ষিত ভ্যাকসিন দেশে এসেছে। ভারত সরকার ২০ লক্ষ ভ্যাকসিন বাংলাদেশের মানুষরে জন্য উপহার হিসেবে পাঠায়।