সাংবাদিক কনক সারোয়ারের সম্পদ ক্রোকের আদেশ


সাংবাদিক কনক সারোয়ারের সম্পদ ক্রোকের আদেশ

ছবি : সংগৃহীত

 

প্রবাসী সাংবাদিক কনক সারোয়ার ও অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা দেলোয়ার হোসেনের সম্পদ ক্রোকের আদেশ দিয়েছেন আদালত। ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন ২৩ নভেম্বর, মঙ্গলবার এই আদেশ দেন।

আদালতসংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, সামাজিক যোগাযোগমাধ্যমে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আক্রমণাত্মক, মিথ্যা, মানহানিকর ও উসকানিমূলক তথ্য প্রচারের অভিযোগে গত বছরের অক্টোবর মাসে কনক সারোয়ার ও দেলোয়ারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। মামলার তদন্ত শেষে তাদের বিরুদ্ধে ঢাকার আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ।

২ নভেম্বর অভিযোগপত্র আমলে নিয়ে আদালত তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন। মঙ্গলবার পলাতক কনক সারোয়ার ও দেলোয়ারের সম্পদ ক্রোকের আদেশ দেন আদালত। আগামী ১৩ ডিসেম্বর সম্পদ ক্রোকের আদেশ তামিল বিষয়ে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন সাংবাদিক কনক সারওয়ার। তিনি একটি বেসরকারি টেলিভিশনের বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন। ২০১৫ সালে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ তাকে পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে ও রাষ্ট্রদ্রোহী মামলায় গ্রেপ্তার করে। ৯ মাস জেলও খেটেছেন তিনি।

এরপরই যুক্তরাষ্ট্রে চলে যান সাংবাদিক কনক সারওয়ার। সেখানে অবস্থান করে সরকারিবিরোধী নানা ধরণের প্রতিবেদন নিজের ইউটিউব চ্যানেলে প্রচার করেন কনক সারওয়ার।

এদিকে, ডিজিটাল মাধ্যম ব্যবহার করে সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে মিথ্যা, উসকানিমূলক বক্তব্য প্রচারের অভিযোগে গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন সাংবাদিক কনক সারোয়ারের বোন নুসরাত শাহরিন সরকার। তার বিরুদ্ধেও আলাদা দুটি মামলা করা হয়েছে।