অনিবন্ধিত আইপিটিভি বন্ধের দাবি অ্যাটকোর


অনিবন্ধিত আইপিটিভি বন্ধের দাবি অ্যাটকোর

ছবি : সংগৃহীত

 

টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাটকো, অনিবন্ধিত আইপিটিভি বন্ধ, পে চ্যানেল ও ক্যাবল নেটওয়ার্ক সিস্টেম ডিজিটাল করাসহ বেশ কয়েকটি দাবি জানিয়েছে।

২১ নভেম্বর, রোববার বিশ্ব টেলিভিশন দিবস দিবস উপলক্ষে গোলটেবিল বৈঠকে এ দাবি জানায় অ্যাসোসিয়েশন অভ টেলিভিশন চ্যানেল ওনার্স অ্যাটকো।

রাজধানীর বনানীতে ওই গোলটেবিল বৈঠকে নানা সংকট ও সমাধানের উপায় নিয়ে আলোচনা করেন সংশ্লিষ্টরা।

এসময় তথ্যমন্ত্রী জানান, ন্যায্য মূল্যেই নিশ্চিত করা হবে সেট টপ বক্স।

কয়েক ঘণ্টার এ আলোচনায় দেশের অনিবন্ধিত আইপি টিভি বন্ধের দাবি জানান সংগঠনটির সভাপতি অঞ্জন চৌধুরী।

তিনি বলেন, ‘আমাদের জোরালো দাবি এই যে, শুধু লাইসেন্স আছে দেশে এমন টিভি চ্যানেলসমূহ আইপি প্রোটোকল ব্যবহার করতে পারবে। আমরা আশা করছি সরকার অনুমোদনহীন, অনিবন্ধিত আইপি টিভি বন্ধ করবে।’

এছাড়া, বিদেশি চ্যানেলের ফ্রেশফিড নিশ্চিত করায় সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান বক্তারা।

অ্যাটকোর সিনিয়র সহসভাপতি ইকবাল সোবহান চৌধুরী বলেন, ‘অচিরেই আমাদের দেশও অন্যান্য দেশের মতো এই ক্যাবল নেটওয়ার্ক সিস্টেমটি পুরোটাই ডিজিটাল করা হবে। এই ডিজিটালাইজেশন আমাদের পে চ্যানেলের একটি প্রথম পদক্ষেপ।’

সংকটের মাঝে অনিয়ন্ত্রিত ক্যাবল অপারেটর ও আইপিটিভি টেলিভিশন মালিকদের জন্য হুমকি উল্লেখ করে বক্তারা তুলে ধরেন পে চ্যানেলের গুরুত্ব।

আমরা ক্যাবল অপারেটরদের হাতে যাদি এই পে চ্যানেলটা যায় আমরা কোনো মালিক এই পয়সা পাব না। এটা সম্ভব না। সুতরাং এটার জন্য পরিকল্পিতভাবে এটার নিয়ন্ত্রণ একটি জায়গায় থাকবে হবে।

এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন টেলিভিশন চ্যানেলগুলোকে এবং টেলিভিশনকে শিল্পের মর্যাদা দেয়ার জন্য তথ্যমন্ত্রীর প্রতি অনুরোধ জানান।

আয়োজনে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ডিজিটালাইজড হলেই যে কেউ পে চ্যানেল হিসেবে আত্মপ্রকাশ করতে পারবে। ন্যায্য মূল্যেই নিশ্চিত করা হবে সেট টপ বক্স।

তিনি বলেন, ‘জনগণের ওপর যাতে কোনোভাবেই অযাচিতভাবে বেশি টাকায় সেট টপ বক্স বিক্রি করা না হয় সেটা আমরা মনিটর করব। যেটি ন্যায্য সেটিই করবে হবে। এটাতে একচেটিয়া ব্যবসা করতে আমরা দেবো না।’

দ্রুত গণমাধ্যম আইন বাস্তবায়নের আশ্বাসও দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।