প্রেস কাউন্সিলকে বিচারিক ক্ষমতা দেয়ার দাবি


প্রেস কাউন্সিলকে বিচারিক ক্ষমতা দেয়ার দাবি

ছবি : সংগৃহীত

 

সংবাদ প্রকাশের কারণে সাংবাদিক বা সংবাদমাধ্যমের বিরুদ্ধে যেসব মামলা দায়ের হয়, সেসব মামলার বিচারিক ক্ষমতা শুধু প্রেস কাউন্সিলকে দেয়ার দাবি জানিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন (এফবিজেও)।

১৭ নভেম্বর, বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে ৯ দফা দাবির সঙ্গে এ দাবি জানায় সংগঠনটি।

তাদের অন্যান্য দাবিগুলো হলো, সংবিধান মোতাবেক চতুর্থ স্তম্ভ হিসেবে স্বীকৃত সাংবাদিকদের রাষ্ট্রের ১ম, ২য় ও ৩য় স্তরের সঙ্গে (১ম-জাতীয় সংসদ, ২য় প্রশাসন বিভাগ, ৩য় বিচার বিভাগ) তুলনামূলক মূল্যায়ন ও সুযোগ সুবিধা দিতে হবে; সাংবাদিক ও সাংবাদিকদের সংগঠনগুলো তথ্য মন্ত্রণালয়ের অধীনস্থ প্রেস কাউন্সিলের মাধ্যমে নিবন্ধন করতে হবে; রাষ্ট্রীয়ভাবে ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন করতে হবে; সাংবাদিকদের অধিকার রক্ষায় প্রেস কাউন্সিলকে শক্তিশালী করার জন্য যুগোপযোগী আইন প্রণয়ন করতে হবে; স্নাতক ছাড়া সাংবাদিক কল্যাণ ট্রাস্টের সদস্য হওয়া যাবে না- এই আইন বাতিল করতে হবে এবং সাংবাদিকদের উন্নয়নে পৃথক বাজেট দিতে হবে।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘যেকোনো গণমাধ্যমের ওয়েব সাইটে কোনো প্রতিবেদন বা সংবাদ প্রকাশের পর কেউ  ক্ষুব্ধ হলে মামলা করার আগে সম্পাদক বরাবর প্রতিবাদ জানাতে হবে। সম্পাদক সেটি আমলে নিয়ে তা নিষ্পত্তির ব্যবস্থা করবেন। তাতেও ওই ব্যক্তি সন্তুষ্ট না হলে তিনি আদালতে মামলা করতে পারবেন। মামলা হওয়ার পর আদালত কর্তৃক সংশ্লিষ্ট প্রতিবেদক ও সম্পাদক বরাবর সমন জারি করবেন এবং প্রতিবেদক ও সম্পাদক আদালতে হাজির হলে আদালতকে জামিন দিতে হবে। অর্থাৎ এটি জামিনযোগ্য মামলা হিসেবে আইনে অন্তর্ভুক্ত করতে হবে।

মানববন্ধনে এফবিজেও-এর চেয়ারম্যান নাইমুল ইসলাম, আহ্বায়ক এস এম মোরশেদ, সদস্য সচিব হানিফ আলী ও অন্যরা উপস্থিত ছিলেন।