সেট টপ বক্স সংযোগে সময় চান ফিড অপারেটররা


সেট টপ বক্স সংযোগে সময় চান ফিড অপারেটররা

ছবি : সংগৃহীত

 

ক্যাবল টিভি দেখতে সেট টপ বক্স বাস্তবায়ন করতে ঢাকা ও চট্টগ্রাম শহরের জন্য ৩০ নভেম্বর ও অন্যান্য জেলার জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত যে সময় বেঁধে দেয়া হয়েছে, তা পর্যাপ্ত নয় বলে জানিয়েছে ফিড অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ফোয়াব)। সংগঠনটি বলছে, ডিজিটাল সেট টপ বক্স সংযোগ বাস্তবায়নের জন্য আরও সময় প্রয়োজন।

৯ নভেম্বর, মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান ফোয়াবের আহ্বায়ক ইঞ্জিনিয়ার ফারুক আমজাদ খান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘আমরা ফিড অপারেটররা দীর্ঘদিন এ খাতকে পরিশ্রমের মাধ্যমে এ পর্যায়ে নিয়ে এসেছি এবং জনসাধারণকে বিনোদন দিয়ে আসছি। কিন্তু পরিতাপের বিষয় হলো আমাদের কোনো সংগঠন না থাকার কারণে ক্যাবল অপারেটরদের সংগঠন কোয়াব পরিকল্পনা প্রণয়নে সরকারকে এক তরফা পরামর্শ দিচ্ছে। ফলে আমাদের বিষয়টি বিবেচনায় আসে না’।

তিনি আরও বলেন, ‘ক্যাবল অপারেটররা শুরু থেকেই পে-চ্যানেলের মূল্যের বিষয়ে ফিড অপারেটরদের কাছে একটি ধূম্রজাল সৃষ্টি করে রেখেছে। ডিস্ট্রিবিউটরদেরকে চ্যানেলের মূল্যবৃদ্ধির দোহাই দিয়ে বিভিন্ন সময় অযথা, অন্যায় ও অযাচিতভাবে অপারেটরদের উপর অতিরিক্ত অর্থের বোঝা চাপিয়ে দিয়েছে। এমনকি ক্যাবল অপারেটররা বিভিন্ন বিদেশি চ্যানেল পাইরেসির মাধ্যমে প্রদর্শন করে আমাদের কাছ থেকে তার মূল্য আদায় করে নিয়েছেন’।

ছবি : সংগৃহীত

ইঞ্জিনিয়ার ফারুক বলেন, ‘আপনারা জানেন প্রতিটি টেলিভিশনের ডিজিটাল সিগন্যাল পৌঁছে দিতে একটি করে সেট টপ বক্স প্রয়োজন। সেট টপ বক্স নিয়ন্ত্রিত হয় কোনো কন্ডিশনাল এক্সেস সিস্টেমের মাধ্যমে। ওপেন মার্কেট থেকে যেকোনো সেট টপ বক্স কিনলে সেটা কার্যকর হবে না। কারণ একটি নেটওয়ার্কের সিগন্যাল ওপেন করতে হয় সেই নেটওয়ার্কের ইন্সটল করা ক্যাশ ম্যাচিংয়ের মাধ্যমে। আমরা জানতে পারছি ক্যাবল অপারেটররা তাদের নেটওয়ার্কের কেবল ম্যাচিং বক্স সংগ্রহ করেননি, এমনকি প্রস্তুতি নেয়নি। অথচ তারা মন্ত্রণালয়ের সবাই বলে এসেছে, তারা প্রস্তুত। সময়সীমা বৃদ্ধির কোনো প্রয়োজন নেই। সেট টপ বক্স সম্পূর্ণ আমদানি নির্ভর। উৎপাদকরা আগাম অর্ডার পেয়ে উৎপাদন করবে, তারপর শিপমেন্ট করবে। সবকিছুর জন্য সময় প্রয়োজন’।

তিনি দাবি জানিয়ে বলেন, ক্যাবল অপারেটর এবং ফিড অপারেটর খাতকে 'প্রযুক্তিভিত্তিক শিল্প' হিসাবে স্বীকৃতি দিতে হবে। ফিড নেটওয়ার্ক ডিজিটাল করার জন্য ফাইবার অপটিক্স অবকাঠামো স্থাপনের জন্য এবং ডিজিটাল সেট টপ বক্সের জন্য ফিড অপারেটরদের ব্যাংক ও প্রাতিষ্ঠানিক ঋণের ব্যবস্থা সরকারকে করতে হবে।

সংবাদ সম্মেলনে সংগঠনের যুগ্ম আহ্বায়ক জামাল উদ্দিন ইউসুফ সহ অন্যরা উপস্থিত ছিলেন।