‘ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিক গ্রেপ্তার নয়’


‘ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিক গ্রেপ্তার নয়’

ছবি : সংগৃহীত

 

ডিজিটাল নিরাপত্তা আইনে (আইসিটি অ্যাক্ট) মামলা হওয়ার সঙ্গে সঙ্গে যাতে সাংবাদিকদের গ্রেপ্তার করা না হয় সে বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপ করা হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি জানান, এতে সায় দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সচিবালয়ে ৪ নভেম্বর, বৃহস্পতিবার দুপুরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের বিষয়ে একটি কথা আমি পরিষ্কার বলতে চাই। আমরা বড় কঠোর হবো এই অ্যাক্টের অপব্যবহারের বিষয়ে। আমি এটা পরিষ্কার করতে চাই, যেই এটার অপব্যবহার করবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও আমরা ব্যবস্থা করছি’।

মন্ত্রী বলেন, ‘এর কারণ হচ্ছে, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টটা অত্যন্ত প্রয়োজনীয় একটি আইন। এটি বাক্‌স্বাধীনতা বা সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণ করার জন্য এ আইন করা হয়নি, এটা বারবার বলব। এটাকে নেতিবাচকভাবে উপস্থাপন করার জন্য যারা অপব্যবহার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আমি এরই মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি।’

আইনমন্ত্রী আরও বলেন, ‘এই অ্যাক্টে মামলা করলেই যে মামলা নিয়ে নেবে তা হবে না। এটা আইসিটি অ্যাক্টের একটি ধারা আছে সেই অনুযায়ী একটি সেল আছে সেই সেলকে সন্তুষ্ট হতে হবে যে এটা মামলা হয়। তারপরেই মামলা হবে’।

আইনমন্ত্রী আনিসুল হক। ছবি : সংগৃহীত

‘এই মামলা যখন সাংবাদিকদের বিরুদ্ধে করা হবে, তাৎক্ষণিক যেন তাদের গ্রেপ্তার করা না হয় সে ব্যাপারেও আমি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি আমাকে বলেছেন যে এভাবে হবে না।’-বলেন আইনমন্ত্রী।

তথ্য যোগাযোগপ্রযুক্তি আইন-২০০৬-এর বিতর্কিত ৫৭ ধারাসহ কয়েকটি ধারা বিলুপ্ত করে ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর সংসদে ডিজিটাল নিরাপত্তা আইন পাস হয়।

মত প্রকাশের স্বাধীনতা নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন আর্টিকেল-১৯-এর রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত একজন সাংবাদিক হত্যার শিকার হোন ও অপহৃত হোন দুইজন সাংবাদিক।

এই সময়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয় ২৫ টি, এতে আসামি ৪৮ সাংবাদিক। আর সংবাদ প্রকাশের জের ধরে বিভিন্ন হয়রানিমূলক ২৪ মামলার আসামি আরও ৮৯ সাংবাদিক।