সাংবাদিক কনক সারোয়ার ও দেলোয়ারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা


সাংবাদিক কনক সারোয়ার ও দেলোয়ারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ছবি : সংগৃহীত

 

সাংবাদিক কনক সারোয়ার ও দেলোয়ারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

২ নভেম্বর, মঙ্গলবার পুলিশের দেয়া তদন্ত প্রতিবেদন আমলে নিয়ে এই পরোয়ানা জারি করেন ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস সামছ জগলুল হোসেন। একই সঙ্গে আদালত মামলার দিন ধার্য করেন আগামী ২২ নভেম্বর।

এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন, সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের পেশকার শামীম আল মামুন।

মামলার অভিযোগে বলা হয়, আসামি কনক সারোয়ার ও মেজর (অব.) দেলোয়ার হোসেন ডিজিটাল মাধ্যম ব্যবহার করে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আক্রমণাত্মক, মিথ্যা, মানহানিকর ও উসকানিমূলক তথ্য প্রচার করেন। এছাড়া সাবেক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও সেনাপ্রধানকে নিয়ে ব্যঙ্গাত্মক তথ্য ছড়ান।

গত বছরের অক্টোবর মাসে এ ঘটনায় রাজধানীর শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়। ঐ মামলার শুনানিতেই আদালত তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন সাংবাদিক কনক সারওয়ার। তিনি একটি বেসরকারি টেলিভিশনের বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন। ২০১৫ সালে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ তাকে পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে ও রাষ্ট্রদ্রোহী মামলায় গ্রেপ্তার করে। ৯ মাস জেলও খেটেছেন তিনি।

এরপরই যুক্তরাষ্ট্রে চলে যান সাংবাদিক কনক সারওয়ার। সেখানে অবস্থান করে সরকারিবিরোধী নানা ধরণের প্রতিবেদন নিজের ইউটিউব চ্যানেলে প্রচার করেন কনক সারওয়ার।