সাহসী সাংবাদিকদের ফ্রি প্রেস অ্যাওয়ার্ড উৎসর্গ করলেন রোজিনা


সাহসী সাংবাদিকদের ফ্রি প্রেস অ্যাওয়ার্ড উৎসর্গ করলেন রোজিনা

ছবি : সংগৃহীত

 

প্রতিকূলতা সত্ত্বেও দেশের যে সকল সাংবাদিক তাদের দায়িত্ব পালন করে চলেছেন তাদেরকে নিজের ফ্রি প্রেস অ্যাওয়ার্ড উৎসর্গ করেছেন সাংবাদিক রোজিনা ইসলাম।

নেদারল্যান্ডসের আমস্টারডামভিত্তিক ফ্রি প্রেস আনলিমিটেডের 'ফ্রি প্রেস অ্যাওয়ার্ড-২০২১’ জিতেছেন প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম। সেরা অদম্য সাংবাদিক বা মোস্ট রেজিলিয়েন্ট জার্নালিস্ট ক্যাটাগরিতে এই পুরস্কার জিতেছেন তিনি।

২ নভেম্বর, মঙ্গলবার নেদারল্যান্ডসের হেগ শহরের সিটি হলে আয়োজিত এক অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করে সংস্থাটি। রোজিনার পক্ষে তার স্বামী মো. মনিরুল ইসলাম অ্যাওয়ার্ড গ্রহণ করেন।

ফ্রি প্রেস আনলিমিটেড বর্ষসেরা নবাগত সাংবাদিক বা 'নিউকামার অব দ্য ইয়ার' ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন ভারতের তরুণ সাংবাদিক ভাট বুরহান।

চলতি বছরের ১৭ মে স্বাস্থ্য অধিদপ্তরে পেশাগত দায়িত্বপালনকালে হয়রানির শিকার হোন রোজিনা। সরকারি নথিপত্রের ছবি তোলার অভিযোগে তাকে ছয় ঘণ্টা আটকে রাখা হয়।

কোভিড-১৯ মহামারির সময় দেশের স্বাস্থ্যখাতের অনিয়ম নিয়ে সাহসী প্রতিবেদনের জন্য দাপ্তরিক গোপনীয়তা আইন ও দণ্ডবিধির ৩৭৯ এবং ৪১১ ধারায় দায়েরকৃত মামলায় হয়রানির শিকান হোন রোজিনা ইসলাম।

গ্রেপ্তারের পাঁচ দিন পর জামিনে মুক্ত হোন তিনি। তবে জামিনে মুক্তি পেলেও এখনো রোজিনার মামলা তুলে নেয়া হয়নি। পাসপোর্ট, মুঠোফোন ও পেশাগত দায়িত্ব পালনের জন্য সচিবালয়ে প্রবেশের অ্যাক্রেডিটেশন কার্ডও ফেরত পাননি তিনি।

সাংবাদিকতায় রোজিনা ইসলামের সাহসিকতা ও নিরলস প্রচেষ্টার জন্য তাকে এই পুরস্কার দেয়া হয়েছে জানিয়ে ফ্রি প্রেস আনলিমিটেড জানিয়েছে, করোনাকালে দেশের স্বাস্থ্য খাতের অনিয়ম প্রকাশ্যে এনেছেন রোজিনা। এখন নিজের দেশে তাকে বিচারের মুখোমুখি হতে হচ্ছে, যেতে হচ্ছে হয়রানির মধ্য দিয়ে।

সংবাদমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকতার উৎকর্ষের জন্য বিশ্বের ৪০টির বেশি দেশে কাজ করে ফ্রি প্রেস আনলিমিটেড। বিশ্বব্যাপী ৯০টির বেশি সংবাদমাধ্যমের সঙ্গে সম্পৃক্ততা রয়েছে তাদের। সংস্থাটিকে সহায়তা করে নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয়।

নোবেল শান্তি পুরস্কার জয়ী ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা গত বছর এই ফ্রি প্রেস অ্যাওয়ার্ড পান।