বজলুর রহমান স্মৃতিপদক ঘোষণা


বজলুর রহমান স্মৃতিপদক ঘোষণা

ছবি : সংগৃহীত

 

মুক্তিযুদ্ধ বিষয়ক সাংবাদিকতার জন্য ‘বজলুর রহমান স্মৃতিপদক-২০২০’ পেয়েছেন সাংবাদিক শাহনাজ শারমিনের নেতৃত্বে নাগরিক টিভি, মো. মামুন চৌধুরী ও রাজন ভট্টাচার্য।

৩১ অক্টোবর, রবিবার রাজধানীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত ‘বজলুর রহমান স্মৃতিপদক-২০২০ প্রদান’ অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও দৈনিক সংবাদের সম্পাদক বজলুর রহমানের মৃত্যুর পর ২০০৮ সালে তার নামে মুক্তিযুদ্ধ বিষয়ক সাংবাদিকতার জন্য এই পদক চালু করে মুক্তিযুদ্ধ জাদুঘর।

 

ছবি : সংগৃহীত

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, ‘বজলুর রহমান মহান মুক্তিযুদ্ধের একজন অন্যতম সংগঠক ছিলেন। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মুক্তিযুদ্ধবিষয়ক সাংবাদিকতার জন্য বজলুর রহমান স্মৃতিপদক প্রদান অত্যন্ত সময়োপযোগী’।

তিনি আরও বলেন, ‘মুক্তিযুদ্ধ বিষয়ক সাংবাদিকতায় যারা কাজ করছেন, তারা জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। মহান মুক্তিযুদ্ধের চেতনা প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে সাংবাদিকদের উদ্বুদ্ধকরণে বজলুর রহমান স্মৃতিপদক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও জুরিবোর্ডের সভাপতি ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারওয়ার আলী, জুরিবোর্ডের সদস্য নওয়াজেশ আলী খান ও রোবায়েত ফেরদৌস। অনুষ্ঠানের বিভিন্ন গণ্যমান্য ব্যক্তি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।