'সংবাদ পরিবেশনে কেউ যেন ক্ষতিগ্রস্ত না হয়'


'সংবাদ পরিবেশনে কেউ যেন ক্ষতিগ্রস্ত না হয়'

ছবি : সংগৃহীত

 

কেউ যেন ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে খেয়াল রেখে সংবাদ পরিবেশনের আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ। ৩১ অক্টোবর, রবিবার রাজধানী তোপখানা রোডে সিরডাপ মিলনায়তনে অ্যাকশন এইড আয়োজিত ‘অ্যাকশন এইড ইয়াং জার্নালিস্ট মিডিয়া অ্যাওয়ার্ড-২০২১’ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

তিনি আরো বলেন, ‘সমাজের অনুচিত বিষয়গুলো তুলে আনা জরুরি। তবে বর্তমানে যে অসুস্থ প্রতিযোগিতা চলছে, তাতে অনেক সময় একটি প্রতিবেদনে সংশ্লিষ্টজন ক্ষতিগ্রস্তও হতে পারে। সেদিকে নজর দিতে হবে। এসব থেকে বের হয়ে ভালো প্রতিবেদন আরও বাড়াতে হবে’।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, ‘একজন সাংবাদিক স্বাধীনভাবে সমাজকে পরিচালিত করতে বিরাট ভূমিকা রাখতে পারে। সমাজে অনেক কিছু আছে, যা উঠে আসে না। পিছিয়ে থাকা মানুষগুলো নিজেদের কথাগুলো বলতে পারে না। সে কথাগুলোই উঠে আসে সাংবাদিকদের লেখার মধ্য দিয়ে।

তিনি আরো বলেন, কাগজের প্রতিবেদন সমাজকে ভাবায়। ইতিবাচক পরিবর্তন আনে। এজন্য তরুণদের পুরস্কৃত করা ও উৎসাহ দেওয়া প্রয়োজন। আজকের এ আয়োজন তরুণ সাংবাদিকদের সেটিই করছে’।

সাবেক প্রধান তথ্য কমিশনার ড. মো. গোলাম রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন নিউজ২৪’র সিনিয়র নিউজ এডিটর বোরহানুল হক সম্রাট, অ্যাকশন এইডের ম্যানেজার নাজমুল আহসান ও অন্যরা।