ক্র্যাবের পুরস্কার পেলেন ৯ সাংবাদিক


ক্র্যাবের পুরস্কার পেলেন ৯ সাংবাদিক

ছবি : সংগৃহীত

 

৯ সাংবাদিক সেরা প্রতিবেদনের জন্য বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েসন- ক্র্যাবের পুরস্কার পেয়েছেন। ৩০ অক্টোবর, শনিবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

আট ক্যাটাগরিতে পুরস্কার পাওয়া সাংবাদিকরা হলেন : আয়নাল হোসেন- শেয়ার বিজ, তিনি অনুসন্ধানী প্রতিবেদন-১ ,প্রিন্ট ও অনলাইন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন। বর্তমানে তিনি আজকের পত্রিকায় কাজ করছেন।

অনুসন্ধানী প্রতিবেদন-২ টেলিভিশন ও রেডিও ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন দুজন। তারা হলেন সাজ্জাদ পারভেজ ও ইমতিয়াজ মোমিন সনি । ইমতিয়াজ সনি বর্তমানে নিউজবাংলা ২৪ডটকমে কর্মরত।

প্রিন্ট/অনলাইন মাদক বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন-১ ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন জামিল খান (ডেইলি স্টার)।

এদিকে, যমুনা টিভি’র সাজ্জাদ পারভেজ মাদক বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন-২, টেলিভিশন/রেডিও ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন।

নারী ও শিশু নির্যাতন বিষয়ক প্রতিবেদন-১ (প্রিন্ট/অনলাইন), বিজয়ী হয়েছেন সমীর কুমার দে (ইত্তেফাক)।

৭১ টিভি‘র নাদিয়া শারমিন নারী ও শিশু নির্যাতন বিষয়ক প্রতিবেদন-২ (টেলিভিশন/রেডিও) ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন।

মানবাধিকার বিষয়ক প্রতিবেদন-১ (প্রিন্ট/অনলাইন) ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন মো. রাফিউল ইসলাম (ডেইলি স্টার), মানবাধিকার বিষয়ক প্রতিবেদন-২ (টেলিভিশন/রেডিও), বিজয়ী হয়েছেন সফিক শাহীন (এনটিভি)।

২০২০ সালে প্রিন্ট ও অনলাইন মিডিয়ার জন্য ৪টি এবং টেলিভিশন ও রেডিও মিডিয়ার জন্য ৪টিসহ মোট ৮টি পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত হয়। প্রতিটি পুরস্কারের মূল্যমান ৩০ হাজার টাকা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পুলিশ সদর দফতরের অতিরিক্ত আইজিপি খুরশিদ হোসেন। তিনি বলেন, ‘বিভিন্ন ঘটনা তুলে আনেন সাংবাদিকরা। এতে অপরাধ দমনে আইনশৃঙ্খলা বাহিনী ভূমিকা রাখতে পারে। আমি কাজে বিশ্বাসী, কোনো কারুকাজে নই। অনেক কিছু ঘটনার সাক্ষী আমি। সাংবাদিকদের কাছ থেকে অনেক তথ্য আমরা পেয়ে থাকি, যা কি না আমার অফিসের কোনো সদস্য কিংবা কর্মকর্তা দিতে পারেন না। অপরাধবিষয়ক সাংবাদিকদের সঙ্গে বাংলাদেশ পুলিশের পারস্পরিক ও পেশাগত দীর্ঘ ঐতিহ্য রয়েছে’।

ক্র্যাবের সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফের পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মিজান মালিক।