আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিয়েছেন প্রেসক্লাবের নব-নির্বাচিত কমিটি


আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিয়েছেন প্রেসক্লাবের নব-নির্বাচিত কমিটি

আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিয়েছেন জাতীয় প্রেসক্লাবের নব-নির্বাচিত কমিটি। ১০ জানুয়ারী দায়িত্ব গ্রহণের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন নব-নির্বাচিত কমিটি। পরে নতুন সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খান ও সহ-সভাপতি রেজোয়ানুল হক তাদের নিজ নিজ দপ্তর বুঝে নেন।

দায়িত্ব নেয়ার পর নব-নির্বাচিত সহ-সভাপতি রেজোয়ানুল হক ও সাধারন সম্পাদক ইলিয়াস খান কথা বলেন বিজেসি নিউজের সাথে। সহ-সভাপতি রেজোয়ানুল হক বলেন, সবাইকে সাথে নিয়ে জাতীয় প্রেসক্লাবের অসম্পূর্ণ কাজ শেষ করা হবে। শুরুতেই মিডিয়া কমপ্লেক্স তৈরিতে মাঠের কাজ শুরু হবে।

সাধারন সম্পাদক ইলিয়াস খান বলেন, মিডিয়া ক্লাবের কাজ শুরুর পাশাপাশি প্রেসক্লাবের সদস্যদের সুযোগ সুবিধা বৃদ্ধি কিভাবে করা যায় সেটিই দেখার বিষয়। এছাড়া প্রেসক্লাবের নতুন সদস্য গ্রহণ কার্যক্রম নিয়েও ভাবছে এবারের কমিটি।

সদস্য গ্রহণ কবে থেকে শুরু হবে এমন প্রশ্নে সহ-সভাপতি রেজওয়ানুল হক বলেন, দুই টার্ম যাবত জাতীয় প্রেসক্লাবের মেম্বারশিপ দেয়া বন্ধ রয়েছে। তবে এবার, যারা প্রফেশনাল ও মেইনস্ট্রিম সাংবাদিকতার সাথে জড়িত রয়েছে তাদের অগ্রাধিকার দিয়ে মেম্বারশিপ দেয়া হবে। এছাড়াও তিনি জানান, ক্লাবের ক্যান্টিন, লাইব্রেরী, মিডিয়া সেন্টারের উন্নয়ন নিয়েও কাজ করা হবে।

সাধারন সম্পাদক ইলিয়াস খান বিএনপি সমর্থিত প্যানেল থেকে বিজয়ী হলেও কাজের ক্ষেত্রে দলীয় মতাদর্শের কোন প্রভাব পড়বে না বলে জানান। মি. ইলিয়াস দৃঢ়ভাবেই বিশ্বাস করেন এই কমিটির সাথে সমন্বয় করেই কাজ করতে পারবেন তিনি। এছাড়া পূর্বেও অনেক ডিসিপ্লিনারি কমিটিতে একসাথে কাজের অভিজ্ঞতার কথা রয়েছে তার। প্রেসক্লাবের সদস্যদের কল্যাণই মূল কাজ, এখানে বিরোধের কোনো সুযোগ নেই বলেও জানান তিনি।

প্রথম নারী সভাপতি নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন ফরিদা ইয়াসমিন। গত দুই মেয়াদে পরপর ২বার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে এই পদে প্রথম নারী হিসেবেও ইতিহাস গড়েছিলেন। নির্বাচনী ইশতেহারে, বঙ্গবন্ধু মিডিয়া কমপ্লেক্স নির্মাণ, যোগ্য সাংবাদিকদের জাতীয় প্রেস ক্লাবের সদস্য পদ প্রদান, সদস্যদের জন্য সুযোগ সুবিধা আরও বাড়ানো এবং জাতীয় প্রেসক্লাবকে মুক্তিযুদ্ধের চেতনায় পেশার মানোন্নয়নের কেন্দ্র হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করেছেন।

উল্লেখ্য জাতীয় প্রেসক্লাব নির্বাচনে ফরিদা ইয়াসমিন পেয়েছিলেন ৫৮১ ভোট। সহ-সভাপতি পদে রেজোয়ানুল হক রাজা পেয়েছিলেন ৬১৫ ভোট।