‘সম্প্রচারমাধ্যমে ক্লিনফিডের পাশাপাশি পে-চ্যানেল জরুরি’


‘সম্প্রচারমাধ্যমে ক্লিনফিডের পাশাপাশি পে-চ্যানেল জরুরি’

ছবি : সংগৃহীত

 

ক্লিনফিড প্রচারের পাশাপাশি পে-চ্যানেল ব্যবস্থা শুরু করার দাবি জানিয়েছেন সিনিয়র সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী। এটা হলে ইলেকট্রনিক মিডিয়ার অনুষ্ঠানের মান বৃদ্ধি করা সম্ভব হবে বলে মনে করেন তিনি।

২৯ অক্টোবর, শুক্রবার রাজধানীর তেজগাঁওস্থ এফডিসিতে ক্লিনফিড প্রচারের মাধ্যমে ইলেকট্রনিক মিডিয়ার মান উন্নয়ন নিয়ে এক ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, ‘ ক্লিনফিড প্রচারের পাশাপাশি পে-চ্যানেল ব্যবস্থা শুরু হলে ইলেকট্রনিক মিডিয়ার অনুষ্ঠানের মান বৃদ্ধি করা সম্ভব হবে। একইসাথে ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারী ও কলাকুশলীদের স্বার্থ সুরক্ষা নিশ্চিত হবে। এক্ষেত্রে ক্যাবল নেটওয়ার্ক ডিজিটাল করার প্রক্রিয়াকে গুরুত্বসহ দেখতে হবে। তাই ক্যাবল সেটআপ বক্স আমদানিতে স্বল্প সময়ের জন্য হলেও শুল্ক রেয়াত দেয়া প্রয়োজন'।

তবে পে চ্যানেলের কী প্রক্রিয়ায় চলবে সেই বিষয়টি সংশ্লিষ্টদের সাথে পরামর্শক্রমে ঠিক করা উচিত বলে মন্তব্য করেন তিনি।

ছবি : সংগৃহীত

 

ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে প্রতিযোগিতায় বিচারক ছিলেন ড. এস এম মোর্শেদ, সাংবাদিক মিল্টন আনোয়ার, সাংবাদিক জান্নাতুল বাকেয়া কেকা ও সাংবাদিক তানভীর তারেক।

ছায়া সংসদে ‘মুক্ত গণমাধ্যম গণতান্ত্রিক সংস্কৃতি বিকাশে সহায়ক’ বিতর্ক প্রতিযোগিতায় সিটি ইউনিভার্সিটিকে পরাজিত করে সাউথইস্ট ইউনিভার্সিটির বিতার্কিকরা বিজয়ী হোন। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মাঝে ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়।