২২ সাংবাদিক পেলেন ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড


২২ সাংবাদিক পেলেন ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড

ছবি : সংগৃহীত

 

নগদ-ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড পেয়েছেন অনলাইন, পত্রিকা ও টেলিভিশনের ২২ সাংবাদিক।

২৬ অক্টোবর, মঙ্গলবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে সম্মাননা তুলে দেয়া হয়। সম্মাননা তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

জমা পড়া ২৩০টি সংবাদের মধ্যে যাচাই-বাছাই করে প্রিন্ট-অনলাইন ক্যাটাগরিতে ১৩ জন এবং টেলিভিশন-রেডিও ক্যাটাগরিতে ৯ জনকে এ পুরস্কার দেয়া হয়। স্বাস্থ্য, কৃষি, অর্থনীতি, অপরাধ ও আইন শৃঙ্খলাসহ বেশ কয়েকটি বিভাগে এ পুরস্কার প্রদান করা হয়েছে।

 

ছবি : সংগৃহীত

প্রিন্ট-অনলাইন ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্ত ১৩ জন হলেন- দৈনিক সমকালের আবু সালেহ রনি, দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের আব্বাস উদ্দিন নয়ন ও জেবুন নেসা আলো, ডেইলি স্টারের একেএম রাশেদুল হাসান, প্রথম আলোর আসাদুজ্জামান, রোজিনা ইসলাম ও নাজনীন আখতার; আমাদের সময়ের কবির হোসেন, ঢাকা পোস্টের জোবায়ের হোসেন, বাংলা ট্রিবিউনের মো. শাহেদুল ইসলাম, যুগান্তরের এসএএম হামিদ-উজ-জামান, কালের কণ্ঠের জিয়াদুল ইসলাম এবং সময়ের আলোর রফিকুল ইসলাম সবুজ।

টেলিভিশন ও রেডিও ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পাওয়া ৯ জন হলেন- যমুনা টিভির সুশান্ত সিনহা ও আবু সালেহ মো. পারভেজ সাজ্জাদ; একাত্তর টেলিভিশনের কাবেরী মৈত্রেয় ও আদনান খান; মাছরাঙ্গা টেলিভিশনের মাজহারুল ইসলাম ও কাওসার সোহেলী, নাগরিক টেলিভিশনের শাহনাজ শারমিন, চ্যানেল টোয়েন্টিফোরের সাদমান সাকিব, এনটিভির শফিক শাহীন।

 

ছবি : সংগৃহীত

অনুষ্ঠানে বিজয়ীদের হাতে অ্যাওয়ার্ড হিসেবে ক্রেস্ট, সনদ ও ৭৫ হাজার টাকা তুলে দেয়া হয়।

এরআগে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের প্রশংসা করে বলেন, ‘করোনার মধ্যে এই রিপোর্টগুলো করা খুবই কঠিন ছিল। বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমের ফলে সাংবাদিকদের জন্য অনেক নতুন চ্যালেঞ্জ তৈরি হয়েছে’।

গণমাধ্যমকে গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ উল্লেখ করে তিনি বলেন, ‘গণমাধ্যম থেকে পাওয়া তথ্য আমাদের সিদ্ধান্তকে প্রভাবিত করে। একারণে নৈতিক ও দায়িত্বশীল গণমাধ্যম খুবই প্রয়োজনীয়। গণমাধ্যমকে জনস্বার্থকে প্রাধান্য দিতে হবে। মানুষের আস্থা যে মিডিয়া যতো বেশি অর্জন করতে পারবে সে মিডিয়া ততো বেশি এগিয়ে যাবে’।

এসময় তিনি জাতীয় সংসদ ক্যাটাগরিতে আরেকটি অ্যাওয়ার্ড চালু করারও আহবান জানান।

 

ছবি : সংগৃহীত

সভাপতির বক্তব্যে ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানি ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার রোধে স্পিকার শিরিন শারমিন চৌধুরীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হচ্ছে। অপব্যবহার বন্ধ না হলে সুষ্ঠু সাংবাদিকতা ব্যাহত হবে’।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাওয়ার্ড কমিটির জুরি বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ জার্নালের সম্পাদক শাহজাহান সরদার। আরও উপস্থিত ছিলেন মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভির এ. মিশুক, সিইও নিয়াজ মোর্শেদ, ডিআরইউ’র সাধারণ সম্পাদক মসিউর রহমান খান, অ্যাওয়ার্ড কমিটির আহ্বায়ক ও ডিআরইউ সাংগঠনিক সম্পাদক মাইনুল হাসান সোহেল সহ অন্যরা।