বদরুন্নেসার সহকারি অধ্যাপক রুমা সরকার কারাগারে


বদরুন্নেসার সহকারি অধ্যাপক রুমা সরকার কারাগারে

ছবি : সংগৃহীত

 

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের সহকারি অধ্যাপক রুমা সরকারের জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

২৪ অক্টোবর, রবিবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এই আদেশ দেন।

এর আগে রাজধানী পল্লবীর ‘সাহিনুদ্দীন’ হত্যাকাণ্ডের নৃশংস ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে নোয়াখালীর ‘যতন সাহা’ হত্যাকাণ্ড বলে অপপ্রচারের অভিযোগে রুমা সরকারকে জিজ্ঞাসাবাদের জন্য গত বুধবার র‍্যাব সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়। পরে তার বিরুদ্ধে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়।

গত বৃহস্পতিবার আদালত রুমা সরকারকে দুদিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দেন। জিজ্ঞাসাবাদ শেষে রমনা থানা-পুলিশ তাকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই আদেশ দেন।

এ বিষয়ে র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল কে এম আজাদ জানান, তথ্যপ্রযুক্তির সহায়তায় র‍্যাব জানতে পারে, সাহিনুদ্দিন হত্যাকাণ্ডের ভিডিও ক্লিপটি ভারতের কলকাতা থেকে দেবদৃতা ভৌমিক নামের একজন প্রথম ফেসবুক মেসেঞ্জারে ছড়িয়ে দেন। আর দেবদাস মণ্ডল কলকাতা থেকেই ওই ভিডিও টুইটারে আপলোড করে গুজব ছড়ান। ওই গুজব ছড়ানোর ঘটনায় বাংলাদেশভিত্তিক কুশীলবদের গ্রেপ্তারে অভিযান চালানো হচ্ছে। এই পরিপ্রেক্ষিতে রুমা সরকারকে জিজ্ঞাসাবাদের জন্য র্যাব সদর দপ্তরে নেয়া হয়।

গত ১৬ মে বিকেলে পল্লবীর সিরামিকস ফটকের কাছে দুর্বৃত্তরা শিশুপুত্রের সামনে বাবা সাহিনুদ্দিনকে কুপিয়ে হত্যা করে। গত মঙ্গলবার দুপুরে সেই ভিডিও ক্লিপ নোয়াখালীর যতন সাহার বলে ফেসবুকে আপলোড করে গুজব ছড়ানো হয়। ভারতের দুটি আইডি থেকে সাহিনুদ্দিন হত্যার ভিডিও ক্লিপটি নোয়াখালীর যতন সাহার বলে ফেসবুকে ছড়িয়ে দেয়া হয়।