গণমাধ্যমের জন্য নতুন আইন চায় বিএফইউজে


গণমাধ্যমের জন্য নতুন আইন চায় বিএফইউজে

ছবি : সংগৃহীত

 

টেলিভিশনের জন্য নতুন আইন ও বেতন কাঠামো তৈরির দাবি জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজের নবনির্বাচিত সভাপতি ওমর ফারুক।

বিএফইউজে নির্বাচনে জয়লাভের পর বিজেসি নিউজকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এ দাবি জানিয়েছেন তিনি।

নির্বাচনে জয়লাভ করে আনন্দ প্রকাশ করে ওমর ফারুক বলেন, ‘সাংবাদিকদের ট্রেড ইউনিয়নের যে পূর্ণাঙ্গ ক্যারিয়ার এই ক্যারিয়ারে একদম সর্বনিম্ন পদ থেকে শুরু করেছিলাম, আজকে আমি সর্বোচ্চ পদে নির্বাচিত হলাম। আমি কৃতজ্ঞতা জানাই আমার সদস্যদের প্রতি। অন্য যারা নির্বাচিত হয়েছেন তাদেরকে সাথে নিয়ে আমরা টিমওয়ার্কের স্পিরিট নিয়ে কাজ করবো। এটা একার কাজ নয়, এটা ট্রেড ইউনিয়নের সকলের কাজ।

টেলিভিশনের সাংবাদিকদের সম্পর্কে ওমর ফারুক বিজেসি নিউজকে বলেন, ‘এখন টেলিভিশন যে কোম্পানি আইনে চলে যেটা কোনোভাবেই চলতে পারেনা। টেলিভিশনের জন্য নতুন আইন করতে হবে, তাদের নতুন বেতন কাঠামো তৈরি করতে হবে। টেলিভিশন এখন বড় বাস্তবতা, অনলাইন একটা বড় বাস্তবতা, রেডিও একটা বড় বাস্তবতা। এই বাস্তবতাগুলোকে মেনে নিয়ে সমাজের সাথে খাপ খাইয়ে একটা নতুন পরিবেশ তৈরি করতে হবে সাংবাদিকদের জন্য, সাংবাদিকদের মর্যাদা উন্নত করার জন্য, সাংবাদিকদের আর্থিক সংগতি, জীবিকার যে পথ সেটিকে আরেকটু সুগম, গতিশীল করার জন্য আমাদের কাজ করতে হবে’।

নির্বাচনে নবনির্বাচতি মহাসচিব ও বিজেসির ট্রাস্টি দীপ আজাদ বিজেসি নিউজকে বলেন, ‘জেতার একটা প্রবল আকাঙ্খা ছিল, এখন জেতার পর এটি এখন দায়িত্ব। গত তিন বছরে বিএফইউজে একটা স্থবির সংগঠন হিসেবে ছিল। কোনো কার্যক্রম ছিল না বিএফইউজের, গঠনতন্ত্র একের পর এক লঙ্ঘন হয়েছে। যারা শীর্ষ নেতৃত্বে ছিলেন তারা সংগঠনবিরোধী কার্যকলাপ করেছেন’।

দীপ আজাদ বলেন, ‘আমাদের প্রথম কাজ হচ্ছে বিএফইউজের গঠনতন্ত্রকে তুলে ধরে ট্র্যাকের বাইরে থাকা বিএফইউজেকে ট্র্যাকে ফিরিয়ে আনা। সেটা ফিরিয়ে এনে বিএফইউজের ভাবমূর্তিকে সঠিক জায়গায় নিয়ে আসা, সারাদেশের সাংবাদিকদের যেসব বেসিক ইউনিয়নগুলো রয়েছে সেই সাংবাদিক সদস্যদের এই নেতৃত্বের প্রতি আস্থা ফিরিয়ে আনা আমাদের অন্যতম প্রধান কাজ। আমরা সবার সাথে আলোচনা করেই সিদ্ধান্ত নেবো যে নতুন নেতৃত্ব কোন পথে এগুবে, কোন কাজটাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেবে’। 

এর আগে ২৩ অক্টোবর, শনিবার সকাল ৯ থেকে বিকাল ৫ টা পর্যন্ত ঢাকাসহ ১০টি কেন্দ্রে বিএফইউজে নির্বাচনের জন্য ভোটগ্রহণ শুরু হয়। বিকেল সাড়ে চারটা প্রেসক্লাবে সরেজমিনে দেখা যায় সেখানে শেষ মুহূর্তে ভোটগ্রহণ চলছে। সারাদিন বিভিন্ন ব্যস্ততায় যারা ভোট দিতে আসতে পারেননি, শেষ মুহূর্তে তারা তড়িঘড়ি করে আসেন নিজের মূল্যবান ভোটটি পছন্দের প্রার্থীদের দিয়ে প্রার্থীর মুখে বিজয়ের হাসি দেখতে।

পূর্বনির্ধারিত সময় অনুযায়ী ঠিক বিকেল পাঁচটায় শেষ হয় ভোট গ্রহণ৷ এরপর ব্যালট বাক্সগুলোকে আলাদা কক্ষে নিয়ে শুরু হয় ভোট গণনা। বাইরে তখন চলে ক্ষণ গণনা। কখন আসবে প্রতীক্ষিত ফলাফল।

সন্ধ্যা সাতটার পর থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসতে থাকে ভোটের ফলাফল। ক্ষণে ক্ষণে সমর্থকদের উল্লাসে মুখরিত হয়ে ওঠে পুরো প্রেসক্লাব এলাকা।

রাত সাড়ে ৮টার দিকে ওমর ফারুক সভাপতি ও দীপ আজাদ মহাসচিব নির্বাচিত হয়েছেন বলে ঘোষণা করা হয়। এবারের নির্বাচনে সভাপতি, সহ সভাপতি, মহাসচিব, যুগ্ম মহাসচিব, কোষাধ্যক্ষ, দপ্তর সম্পাদক ও নির্বাহী পরিষদের ১০টি পদে মোট ৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

গত ২৮ সেপ্টেম্বর চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ হাসান ফেরদৌস ভোটার তালিকা থেকে বাদ পড়ার কারণে রিট করলে আদালত দুই মাসের জন্য নির্বাচন স্থগিত ঘোষণা করে।

পরে ৬ অক্টোবর নির্বাচনে মহাসচিব পদের প্রার্থী দীপ আজাদের পক্ষে অ্যাডভোকেট নূরে আলম উজ্জ্বল নির্বাচন স্থগিত আদেশ প্রত্যাহার চেয়ে আপিল বিভাগে আবেদন করলে আদালত ১০ অক্টোবর আদালত হাইকোর্টের দেয়া নির্বাচনের স্থগিত আদেশ প্রত্যাহার করেন।