বন্ধ হচ্ছে না অনিবন্ধিত মোবাইল হ্যান্ডসেট


বন্ধ হচ্ছে না অনিবন্ধিত মোবাইল হ্যান্ডসেট

ছবি : সংগৃহীত

 

গ্রাহক ভোগান্তি বিবেচনায় বৈধ-অবৈধ কোনো হ্যান্ডসেটই বন্ধ হবে না বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, ‘পহেলা অক্টোবর থেকে কোনো মোবাইল ফোন চালু করতে গিয়ে অবৈধ চিহ্নিত হলে তা বন্ধের যে প্রক্রিয়া শুরু হয়েছিল, তা আর হচ্ছে না। মানুষের ভোগান্তি এড়াতে গণহারে মোবাইল ফোন বন্ধ করার সিদ্ধান্ত পরিবর্তন করেছে সরকার। এখন থেকে হ্যান্ডসেট চালু করলে স্বয়ংক্রিয়ভাবে তার নিবন্ধন হবে’।

মোস্তাফা জব্বার বলেন, ‘ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) ব্যবস্থায় নিবন্ধিত না হলে সেই সেটগুলোকে অবৈধ বলে তালিকাভুক্ত করা হতো। যে হ্যান্ডসেটগুলো বন্ধ করা শুরু হয়েছিল সেগুলো বন্ধের কাজ শুরু করায় দেখা গেলো মানুষের ভোগান্তি হয়’।

বিদেশে বাংলাদেশের প্রায় এক কোটির মতো প্রবাসী থাকে জানিয়ে মন্ত্রী বলেন, ‘তারা আত্মীয়-স্বজনের জন্য একটা বা দুটো করে হ্যান্ডসেট নিয়ে আসে। সেগুলো অনিবন্ধিত হওয়ায় হঠাৎ করে বন্ধ করা শুরু করায় ভোগান্তিতে পড়ছেন। তারা বিদেশ থেকে তাদের স্বজনদের সঙ্গে যোগাযোগ করতে পারছিলেন না’।

এর আগে অনিবন্ধিত হ্যান্ডসেট ব্যবহার করা যাবে না বলে বিটিআরসি একাধিকবার সময়সীমা নির্ধারণ করলেও সিদ্ধান্ত চূড়ান্তভাবে বাস্তবায়ন করতে পারেনি।

মোস্তাফা জব্বার বলেন, ‘দেখা যাচ্ছে এখনো ৭০ ভাগ মানুষ ফিচার ফোন ব্যবহার করে। অনেকে ইন্টারনেট ব্যবহার করেন না বা মোবাইলে ইন্টারনেট ব্যবহারের সুযোগ নেই। এসব ক্ষেত্রে নিবন্ধন করা মুশকিল’।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জানান, ‘প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, জনগণের ভোগান্তির কারণ হয়, এমন কোনো কাজ আমরা করবো না। তার পরামর্শে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে’।

তিনি বলেন, ‘যেকোনো মোবাইলে বাংলাদেশের সিম ব্যবহার করলে ঐ মোবাইল স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন হয়ে যাবে’।

ভবিষ্যতে এই হ্যান্ডসেটগুলো বন্ধ করা হবে কী না এমন প্রশ্নে মোস্তাফা জব্বার বলেন, ‘এনইআইআর সিস্টেমে নিবন্ধিত হ্যান্ডসেট গুলোর ডাটাবেজ তৈরি করা হচ্ছে। ভবিষ্যতে জাতীয় রাজস্ব বোর্ড যদি চায় তাদের সরবরাহ করা যাবে। তবে এ মুহূর্তে গণহারে হ্যান্ডসেটগুলো বন্ধ করা হবে না। 

ইতোমধ্যে বন্ধ হওয়া হ্যান্ডসেট গুলো বন্ধ করার আগে গ্রাহকদের এসএমএস পাঠানো হয়েছিল। তারা নিবন্ধনের আওতায় এসেছে। 

টেলিযোগাযোগ বিভাগ জানায়, অনিবন্ধিত মোবাইল ফোন বন্ধ না করতে বিটিআরসিকে নির্দেশনা দিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

জাতীয় পরিচিতি ও নিবন্ধিত সিম কার্ডের সঙ্গে ট্যাগিং করে প্রতিটি মোবাইল ফোন নিবন্ধনের মাধ্যমে বিভিন্ন সরকারি সেবা গ্রহণ প্রদান নিশ্চিত করা, অবৈধভাবে উৎপাদিত/আমদানিকৃত মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করার মাধ্যমে সরকারের রাজস্ব আহরণ নিশ্চিত করা, ব্যবহৃত মোবাইল ফোনের চুরি ও অবৈধ ব্যবহার রোধ করা এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে আইন প্রয়োগকারী সংস্থাসমূহকে সহায়তার উদ্দেশ্য নিয়ে গত ১ জুলাই এনইআইআর কার্যক্রম শুরু করা হয়। ফলে ১ অক্টোবর থেকে নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত সব অবৈধ হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন করা শুরু হয়।