ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর বিরুদ্ধে মামলা


ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর বিরুদ্ধে মামলা

ছবি : সংগৃহীত

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তির অভিযোগে এই মামলা হয়।

১৯ অক্টোবর, মঙ্গলবার নাজিম উদ্দীন সুজন নামে এক ব্যক্তি চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালতে নালিশি মামলাটি করেন ।

মামলার অন্য দুই আসামি হলেন- বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক ও দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ ও লেখক নেছার আহমেদ।

মামলার এজাহারে বলা হয়েছে, চট্টগ্রাম একাডেমি থেকে ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ‘জাতির পিতা’ নামে একটি পুস্তক প্রকাশিত হয়। সেখানে অধ্যাপক সিরাজুল ইসলামের প্রবন্ধে বলা হয়, ‘একাত্তরের আগের শেখ মুজিব আর পরের শেখ মুজিব এক নন, বড়ই সত্য কথা।’ আরেক লাইনে লেখা হয়, ‘নৈতিক পতনই তার দৈহিক পতন ডেকে আনে’। চট্টগ্রাম শহরে এমন আরও অনেকে আছে, যারা প্রতিনিয়ত অত্যন্ত সুক্ষ্মভাবে বঙ্গবন্ধু তথা স্বাধীনতার বিরুদ্ধে লেখনির মাধ্যমে নানা অপকর্ম চালিয়ে যাচ্ছে। একজন বঙ্গবন্ধুর  আদর্শের বিশ্বাসী হিসেবে লজ্জাবোধ থেকে আদালতের আশ্রয় নিয়েছি।

এদিকে, মামলার বাদি নাজিম উদ্দীন সুজন গণমাধ্যমকে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘শেখ মুজিবের গোপন শত্রু’ নামে প্রবন্ধে বঙ্গবন্ধুর প্রতি অবমাননার অভিযোগে আদালতে একটি মামলা করা হয়েছে। আদালত আগামী ২৪ অক্টোবর, রবিবার মামলাটি শুনানির জন্য রেখেছেন।