বাংলাদেশি ৬ জঙ্গি সংগঠন ফেসবুকের গোপন কালো তালিকায়


বাংলাদেশি ৬ জঙ্গি সংগঠন ফেসবুকের গোপন কালো তালিকায়

ছবি : সংগৃহীত

 

বাংলাদেশের ছয় সংগঠন ও এক ব্যক্তিসহ প্রায় চার হাজারের বেশি ‘বিপজ্জনক’ ব্যক্তি ও সংগঠনের নাম প্রকাশ করেছে ফেসবুক। ফেসবুকের ডেঞ্জারাস ইন্ডিভিজুয়ালস অ্যান্ড অর্গানাইজেশন্স (ডিআইও) নীতির আওতায় এসব সংগঠন ও ব্যক্তির নাম প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম দ্য ইন্টারসেপ্ট।

ফেসবুকের প্রকাশিত এ তালিকায় আল মুরসালাত মিডিয়া, ইসলামিক স্টেট বাংলাদেশ, হরকাত উল-জিহাদ-ই-ইসলামী বাংলাদেশ, আনসারুল্লাহ বাংলা টিম, জামায়াত উল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি), সাহাম আল-হিন্দ মিডিয়া নামে ছয় সংগঠন ও তরিকুল ইসলাম নামে এক বাংলাদেশিকে বিপজ্জনক হিসেবে অ্যাখ্যায়িত করা হয়েছে।

ফেসবুকের দাবি, সাহাম আল-হিন্দ মিডিয়ার সঙ্গে জামায়াত উল মুজাহিদিন বাংলাদেশের এবং আল মুরসালাত মিডিয়ার সঙ্গে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের সম্পর্ক রয়েছে এবং তরিকুল ইসলামের সাথে জামায়াত উল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) সম্পর্ক আছে।

 

 

বাংলাদেশের ছয় সংগঠন ও এক ব্যক্তিসহ তালিকায় থাকা প্রায় চার হাজারের বেশি ‘বিপজ্জনক’ ব্যক্তি ও সংগঠনকে ফেসবুকে নিষিদ্ধ করা হয়েছে। ফেসবুকে এসব গোষ্ঠী বা ব্যক্তিকে নিয়ে যারা আলোচনা করেন তাদের ফেসবুকের ডিআইও নীতিমালা অনুযায়ী, তিন-স্তরের শাস্তির আওতায় আনার কথাও বলা হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

ফেসবুক বলেছে, সন্ত্রাসী এবং জঙ্গি সংগঠনগুলোর মতো যারা অফলাইনে মারাত্মক ক্ষতিকর কাজ করতে পারেন; তাদেরকে কালো তালিকার প্রথম স্তরে রাখা হয়েছে। এছাড়া, সিরিয়ার সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর মতো যেসব সহিংস বিদ্রোহী গোষ্ঠী রয়েছে তাদের দ্বিতীয় স্তর এবং সহিংসতায় জড়িত হয়নি বা সহিংসতায় সমর্থন দেয়নি কিন্তু ফেসবুকের বিদ্বেষমূলক বক্তব্য এবং বিপজ্জনক সংগঠনের নীতিমালা লঙ্ঘন করে এমন ব্যক্তি ও সংগঠনকে তৃতীয় স্তরে রাখা হয়।