বরেণ্য চিত্রগ্রাহক সমীর কুশারী মারা গেছেন


বরেণ্য চিত্রগ্রাহক সমীর কুশারী মারা গেছেন

ছবি : সংগৃহীত

 

'সংশপ্তক', 'বহুব্রীহি', 'অয়োময়', 'এইসব দিনরাত্রি', 'পাথর সময়', 'সাত সমুদ্দুর', 'আমার দেশের লাগি'সহ অসংখ্য কালজয়ী নাটকের চিত্রগ্রাহক সমীর কুশারী মারা গেছেন।  মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭১ বছর।

সমীর কুশারীর স্ত্রী জয়া কুশারী গণমাধ্যমকে এ খবর নিশ্চিত করেন ।

জয়া কুশারী জানান, ১০অক্টোবর, রবিবার সকালে রাজধানীর একটি হাসপাতালে কোভিড পরবর্তী জটিলতায় মারা যান তিনি। সেপ্টেম্বর মাসের শুরুর দিকে কোভিডে আক্রান্ত হয়েছিলেন তিনি।

১৯৫১ সালে সমীর কুশারী ঢাকার আরমানিটোলায় জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একুশে পদক প্রাপ্ত রেডিও ব্যক্তিত্ব রণেন কুশারী।

১৯৬৯ সালে 'জলছবি' সিনেমা দিয়ে চিত্রগ্রাহক হিসেবে ক্যারিয়ার শুরু করেন সমীর কুশারী। এই সিনেমায় সাধন রায়ের সহকারি হিসেবে কাজ করেন তিনি। মুক্তিযুদ্ধের সময় সমীর কুশারী স্বাধীন বাংলা বেতারে যোগ দিয়েছিলেন।

'তিতাস একটি নদীর নাম' চলচ্চিত্রে সহকারি চিত্রগ্রাহক ছিলেন তিনি। এছাড়াও, আরও কিছু সিনেমাতে চিত্রগ্রাহক হিসেবে কাজ করেছেন তিনি।

সমীর কুশারী ক্যারিয়ারের দীর্ঘ সময় কাটিয়েছেন বিটিভিতে। প্রায় টানা চার দশক বিটিভিতে চিত্রগ্রাহক হিসেবে অনেক কালজয়ী নাটক ও ম্যাগাজিন অনুষ্ঠানের সঙ্গে জড়িত ছিলেন। ৭০-এর দশকের শেষ দিকে তিনি বিটিভিতে যোগ দেন।

২০০৯ সালে ডিরেক্টর অব ফটোগ্রাফি হিসেবে অবসরে যান। তারপর এই একই পদে দেশ টিভিতে কাজ করেছেন। বাংলাদেশের টেলিভিশনের ইতিহাসে প্রথমবার ৪৫ মিনিট নাটকের চিত্রগ্রাহকও তিনি। দীর্ঘ এই নাটকটি এক ক্যামেরায় ও এক শটে ধারণ করেছিলেন।

২০০১ সালে রমনার বটমূলে ভয়াবহ বোমা হামলার দৃশ্য ক্যামেরায় ধারণ করেছিলেন সমীর কুশারী।