সাংবাদিক কনক সারওয়ারের বোনের ৫ দিনের রিমান্ড


সাংবাদিক কনক সারওয়ারের বোনের ৫ দিনের রিমান্ড

ছবি : সংগৃহীত

 

বেসরকারি টেলিভিশন চ্যানেল একুশে টিভির সাবেক সাংবাদিক কনক সারোয়ারের বোন নুসরাত শাহরিন রাকার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

৬ অক্টোবর, বুধবার এ রিমান্ড মঞ্জুর করেন মহানগর হাকিম নিভানা খায়ের জেসীর আদালত।

এর আগে ৪ অক্টোবর, সোমবার রাতে উত্তরা থেকে তাকে গ্রেপ্তার করে র‍্যাব। পরে রাষ্ট্রবিরোধী তৎপরতার অভিযোগে তার বিরুদ্ধে র‍্যাবের পক্ষ থেকে ডিজিটাল নিরাপত্তা আইন ও মাদক আইনে দুটি মামলা করা হয়।

একুশে টেলিভিশনের নিয়মিত অনুষ্ঠান ‘জনতার কথা’ সঞ্চালক ছিলেন কনক সারোয়ার। তাকে নিয়ে বিতর্কের সূত্রপাত ২০১৫ সালে। সে বছরের ৮ জানুয়ারি একুশে টেলিভিশনের চেয়ারম্যান আবদুস সালামের বিরুদ্ধে তেজগাঁও থানায় রাষ্ট্রদ্রোহিতাসহ কয়েকটি অভিযোগে মামলা হয়। সে মামলায় আবদুস সালামকে গ্রেপ্তার করা হলে তার জবানবন্দীতে কনক সারোয়ারের নাম উঠে আসে।

২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে কনক সারোয়ারকে একুশে টেলিভিশন থেকে বরখাস্ত করা হয়। রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে তার নাম থাকায় মার্চে তাকে গ্রেপ্তার করে পুলিশ। পরে জামিনে মুক্তি পেয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান কনক।

বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের অভিযোগ, যুক্তরাষ্ট্রে ফেসবুকে ও ইউটিউব চ্যানেল খুলে ‘রাষ্ট্রবিরোধী তৎপরতায়’ লিপ্ত রয়েছেন কনক।

রাকাকে গ্রেপ্তারের পর র‍্যাবের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে কনক সারোয়ারকে দেশদ্রোহী আখ্যা দেয়া হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘তিনি রাষ্ট্রবিরোধী অপপ্রচারকারী ও ষড়যন্ত্রকারী চক্রের একজন সক্রিয় সদস্য। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্র ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ সম্পর্কে মিথ্যাচার, বিভ্রান্তিকর ও মানহানিকর তথ্য ছাড়াও বিভিন্ন উসকানিমূলক তথ্য প্রচারের মাধ্যমে দেশের শান্তি-শৃঙ্খলা বিনষ্টের অপতৎপরতায় লিপ্ত রয়েছেন’।

তবে নুসরাত শাহরিন রাকা, কনক সারোয়ারের বোন এ কথা র‍্যাব জানতো না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। রাকাকে গ্রেপ্তারের সময় তার কাছে আইস মাদক পাওয়া যায় বলেও জানায় র‍্যাব।

যুক্তরাষ্ট্র প্রবাসী সাবেক সাংবাদিক কনক সারোয়ারের ‘kanaksarwar NEWS’ নামে একটি ইউটিউব চ্যানেল রয়েছে। চ্যানেলটিতে সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করতেন তিনি। চ্যানেলটিতে প্রায় শ খানেক ভিডিও আপলোড দেয়া আছে যেখানে বিভিন্ন আলোচক নিয়ে বিভিন্ন সময় আলোচনা করেছেন তিনি। চ্যানেলটিতে প্রায় সোয়া তিন লাখ সাবস্ক্রাইবার রয়েছে।

২০২০ সালের ১৭ অগাস্ট সাংবাদিক কনক সরওয়ারের ইউটিউব চ্যানেল ও ফেসবুক লাইভে সাবেক বিএনপি নেতা ও এলডিপি সভাপতি অলি আহমদের সাক্ষাৎকারসহ বিদেশে থাকা কনক সরওয়ারের ‘দেশবিরোধী’ সব ভিডিও কনটেন্ট ‘নিষিদ্ধ, বন্ধ, অকার্যকর ও অপসারণ’ করতে নির্দেশ দেন আদালত।