দ্রুত সাংবাদিক কল্যাণ ট্রাস্টের টাকা বিতরণের দাবি


দ্রুত সাংবাদিক কল্যাণ ট্রাস্টের টাকা বিতরণের দাবি

ছবি : সংগৃহীত

 

সাংবাদিকদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাদ্দ করা ১০ কোটি টাকা বিনা শর্তে দ্রুত সাংবাদিকদের মাঝে বিতরণের দাবি জানিয়েছেন নাগরিক টিভির বার্তাপ্রধান ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কোষাধ্যক্ষ দীপ আজাদ।

২০২১ সালের এপ্রিল মাসে করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ের সময় দেশব্যাপী সাংবাদিকদের সহযোগিতার জন্য ১০ কোটি টাকা অনুদান দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৪ মে অনুদানের চেক সাংবাদিক কল্যাণ ট্রাস্টে পৌঁছায়। কিন্তু নানা জটিলতায় অনুদানের সেই টাকা এখনও পৌঁছায়নি সাংবাদিকদের হাতে।

এ বিষয়ে বিজেসি নিউজকে দীপ আজাদ বলেন, ‘প্রধানমন্ত্রীর দেয়া এই টাকা কল্যাণ ট্রাস্টের মাধ্যমে সাংবাদিকদের মাঝে বিতরণ করা হবে। এর আগেও প্রধানমন্ত্রী সাংবাদিকদের অনুদান দিয়েছেন সেই টাকা কয়েকটি শর্ত দিয়ে সাংবাদিকদের মধ্যে বিতরণ করা হচ্ছে। আমাদের দাবি এই ১০ কোটি টাকা কোনো শর্ত ছাড়া সাংবাদিকের মাঝে বিতরণ করতে হবে। কারণ মাননীয় প্রধানমন্ত্রী করোনা আক্রান্ত সাংবাদিকদের চিকিৎসা এবং পরিবার-পরিজন নিয়ে ঈদ করার জন্য এই টাকা দিয়েছিলেন। প্রধানমন্ত্রী এর আগে যে অনুদানের টাকা দিয়েছিলেন এবং এখন যে টাকা দেয়া হয়েছে এই দুটি অনুদানের টাকা এক নয় আলাদা। অতএব এই ১০ কোটি টাকা বিনা শর্তে সাংবাদিকদের দিতে হবে। যে চিঠির আলোকে এই টাকা এসেছে সেই চিঠিতে উল্লেখ করা ছিল, ‘১০ হাজার সাংবাদিককে ১০ হাজার টাকা করে এই ১০ কোটি টাকা দেয়া হবে’। এটা নিয়ে টেবিলে টেবিলে ফাইল চালাচালি এবং এই যে দীর্ঘদিন সিদ্ধান্ত না নেয়া এটা বন্ধ করতে হবে’।

তিনি আরও বলেন, ‘সোমবার প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে বলেছেন প্রায় ৩৫ লাখ মানুষকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা পৌঁছে দেয়া হয়েছে। ৩৫ লাখ মানুষের কাছে যদি টাকা পৌঁছানো সম্ভব হয় তাহলে এই পাঁচ মাসেও কেন ১০ হাজার সাংবাদিকের কাছে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা পৌঁছানো সম্ভব হচ্ছে না? টাকা দেয়ার যে ধীর গতি এবং টাকা কীভাবে দেয়া হবে এসব নিয়ে আলোচনা করতে করতে পাঁচ মাস কেটে গেল। আমরা মনে করি এগুলো নিয়ে আর সময়ক্ষেপণের কোনো সুযোগ নেই। দ্রুত সময়ের মধ্যে এই টাকা বিতরণ করতে হবে’।

এদিকে, ৩ অক্টোবর, সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে জাতিসংঘ অধিবেশন পরবর্তী সংবাদ সম্মেলনে অনুদানের টাকা যাতে দ্রুত পাওয়া যায় এই সংক্রান্ত নির্দেশনা দেয়ার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন দীপ আজাদ। এসময় মাননীয় প্রধানমন্ত্রী বলেন, ‘সাংবাদিকদের জন্য একটি কল্যাণ ট্রাস্ট গঠন করা হয়েছে বহু আগেই। করোনার সময়ের সহযোগিতার বাইরেও প্রতি বছরই সাংবাদিকদের বিভিন্ন সহযোগিতা করা হয়। করোনার জন্য বিশেষভাবে সাংবাদিকদের সহযোগিতা দেয়া হয়েছে। এই বছর সাংবাদিকদের দেয়া অনুদানের ১০ কোটি টাকা সাংবাদিক কল্যাণ ট্রাস্টে রয়েছে এবং ট্রাস্টের মাধ্যমেই সাংবাদিকদের কাছে অনুদানের টাকা পৌঁছে দেয়া হবে’।

এর আগে ২০১৮ সালেও ‘সাংবাদিক কল্যাণ ট্রাস্ট’কে ২০ কোটি টাকা অনুদান দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।