ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ৬ ঘণ্টা পর সচল


ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ৬ ঘণ্টা পর সচল

ছবি : সংগৃহীত

 

বন্ধের প্রায় ৬ ঘণ্টা পর সচল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। সার্ভার ডাউন হওয়ার কারণে সোমবার রাত থেকেই বন্ধ হয়ে যায় এই তিনটি সামাজিক যোগাযোগ মাধ্যম। ৫ অক্টোবর, মঙ্গলবার ভোররাত সাড়ে চারটার দিকে ফেসবুক কর্তৃপক্ষ এক টুইটবার্তায় সার্ভার সচল হওয়ার বিষয়টি নিশ্চিত করে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম বন্ধ হয়ে যাওয়ায় বিশ্বজুড়ে এর ব্যবহাকারীরা বিপাকে পড়েন। বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, সার্ভার জটিলতায় এক টুইটবার্তায় ক্ষতিগ্রস্তদের কাছে ক্ষমা চেয়েছে ফেসবুক।

কয়েক ঘণ্টা ফেসবুক বন্ধ থাকায় ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সম্পদের পরিমাণ ৬০০ কোটি ডলারের বেশি কমে গেছে। পিছিয়েছে গেছেন বিশ্বের শীর্ষ ধনীদের তালিকাতেও।

এদিকে, জাকারবার্গ একটি ফেসবুক পোস্টে ক্ষমা চেয়ে লিখেছেন, ‘ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জার অনলাইনে ফিরে আসছে। এই সমস্যার জন্য দুঃখিত। আমি জানি পছন্দের মানুষের সঙ্গে যুক্ত থাকতে আমাদের সেবার ওপর আপনারা কতোটা নির্ভর করেন।’

 

ছবি : সংগৃহীত

এই ঘটনা এবারই প্রথম নয়, এর আগেও ২০১৯ সালে প্রায় ১৪ ঘন্টা সার্ভার জটিলতার কারণে ফেসবুক এবং এর অন্যান্য অ্যাপ বিশ্বজুড়ে ব্যবহার করা যায়নি। অনলাইন নেটওয়ার্ক বিশেষজ্ঞদের ধারণা, ফেসবুকের ডিএনএস বা ডোমেন পদ্ধতির ত্রুটির জন্য এ ঘটনা ঘটতে পারে।

সাইট বা অনলাইন সেবা বিপর্যস্ত নিয়ে তথ্য প্রকাশ করা সংগঠন ডাউন ডিটেকটর জানায়, এ পর্যন্ত সবচেয়ে বড় ধরণের সার্ভার ডাউনের ঘটনা এটি। বিশ্বজুড়ে প্রায় এক কোটিরও বেশি ব্যবহারকারী ফেসবুক ও ইনস্টাগ্রাম নিয়ে অভিযোগ করেছেন।