'বিদেশি চ্যানেল ইস্যুতে চাপের কাছে নতি স্বীকার করবে না সরকার'


'বিদেশি চ্যানেল ইস্যুতে চাপের কাছে নতি স্বীকার করবে না সরকার'

ছবি : সংগৃহীত

 

বিদেশি চ্যানেল ইস্যুতে সরকার কোনো চাপের কাছে নতি স্বীকার করবে না বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। ৩ অক্টোবর, রবিবার দুপুরে সচিবালয়ে মন্ত্রীর নিজ দফতরে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

এসময় তিনি আরো বলেন, ‘সব দেশের মতো বাংলাদেশেও সম্প্রচার নীতিমালা রয়েছে। কিন্তু ক্যাবল অপারেটররা আমাদের দেশের আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে। দুই বছর তাদের সময় দেয়া হলেও তারা কোনো পদক্ষেপ নেয়নি। দেশের আইন মেনে স্বার্থ সংরক্ষণ করে ক্যাবল অপারেটরদের সাথে আলোচনা হতে পারে, তবে কোনো চাপের কাছে নতি স্বীকার করবে না সরকার’।

মন্ত্রী বলেন, ‘বিবিসি, সিএনএন, আল জাজিরা, ফ্রান্স টিভি, রাশান টিভি, ইউরো টিভি, এনিমেল প্ল্যানেটসহ বাংলাদেশে ১৭টি চ্যানেলের ক্লিন ফিডে আসে। কিন্তু সেগুলোও তারা চালাচ্ছেন না, যা কেবল অপারেটর লাইসেন্সের শর্ত ভঙ্গ। কেউ যদি শর্ত ভঙ্গ করে সেই অপরাধে অভিযুক্ত হবেন’।

এদিকে, কেবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-কোয়াব ডিজিটালাইজেশন করা পর্যন্ত বিদেশি চ্যানেলগুলো ‘ক্লিন ফিড’ ছাড়া চালানোর অনুমতি দিতে সরকারকে অনুরোধ জানিয়েছে। এ বিষয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা পুরোটা ডিজিটালাইজড হয়নি। সেখানে আইন কার্যকর আছে। আমাদের দেশে এ ধরণের অজুহাত তোলার কোনো যুক্তি নেই’।

কেবল অপারেটররা আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন এমন দাবির বিষয়ে কথা বলেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, ‘এটি জনগণকে ধোকা দেয়ার মতো একটি বক্তব্য। তারা কি চ্যানেলগুলো দেখা না যাওয়ার পর চার্জ কমিয়ে দিয়েছে? এক টাকাও তো কমেনি। বিদেশি চ্যানেল দেখানোর জন্য এজেন্টেদের যে ফি দিতো, বরং সেটা এখন দিতে হবে না, টাকা সাশ্রয় হবে’। আকাশ ডিটিএইচসহ কেউ কেউ বিদেশী সেসব চ্যানেল চালু রেখেছে বলেও জানান মন্ত্রী।