কবি-সাংবাদিক শাহিদ আনোয়ার মারা গেছেন


কবি-সাংবাদিক শাহিদ আনোয়ার মারা গেছেন

কবি-সাংবাদিক শাহিদ আনোয়ার। ছবি : সংগৃহীত

মারা গেছেন আশির দশকের জনপ্রিয় কবি-সাংবাদিক শাহিদ আনোয়ার। ২৮ সেপ্টেম্বর, মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ৮টার দিকে চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে মারা যান তিনি।

তার বয়স হয়েছিল ৬২ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন।

শাহিদ আনোয়ারের পরিবারের পক্ষ থেকে জানানো হয়,, প্রায় তিন বছর আগে প্রথম স্ট্রোক করেন শাহিদ। এরপর থেকেই অচেতন। মাঝখানে টানা দেড় বছরের মতো চট্টগ্রামের বন্দর হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অবস্থার পরিবর্তন না হলে বাসায় রেখেই চিকিৎসা দেয়া হচ্ছিলো তাকে। সোমবার অবস্থার অবনতি হলে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার মৃত্যু হয় তার।

আশির দশকের অন্যতম কবি শাহিদ আনোয়ার দৈনিক পূর্বকোণে সহ-সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। পরে তিনি চট্টগ্রামের একটি বেসরকারি কলেজে শিক্ষকতা পেশায় যোগ দেন।

কৃতি শিক্ষার্থী শাহিদ এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কুমিল্লা শিক্ষবোর্ড থেকে মেধা তালিকায় স্থান করে নিয়েছিলেন। ইংরেজি বিষয়ে উচ্চতর ডিগ্রি নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে।

প্রগতিশীল চিন্তায় বিশ্বাসী শাহিদ শিক্ষাজীবনে ছাত্র ইউনিয়নের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

প্রচারবিমুখ, নিভৃতচারী শাহিদ আনোয়ার নিজস্ব কাব্যভঙ্গি, শব্দ বুননের দক্ষতায় এবং মৌলিকত্বে এক বিরলপ্রজ কবি।

কবিতার চারটিসহ তার মোট পাঁচটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। এগুলো হলো, শুড়িখানার নুড়ির মধ্যে, কুঁকড়ে আছি মনোটোনাস গর্ভে, দাঁড়াও আমার ক্ষতি, বৈদেহী এক ওষ্ঠ পোড়ে এবং আত্মজৈবনিক গদ্য ‘আনলাকি থার্টিন’।