সাংবাদিক রোজিনার মামলা প্রত্যাহারের দাবি


সাংবাদিক রোজিনার মামলা প্রত্যাহারের দাবি

ফাইল ছবি (সংগৃহীত)

 

দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে নিউইয়র্কভিত্তিক সংগঠন ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস’ (সিপিজে)। রোজিনা ইসলাম যাতে পুনরায় তার পুরো সক্ষমতা নিয়ে পেশাগত দায়িত্ব পালন করতে পারেন, সেজন্য এই সাংবাদিকের অ্যাক্রিডিটেশন কার্ড, মোবাইল ফোন ও পাসপোর্ট ফেরত দেয়ারও দাবি জানিয়েছে তারা।

বিশ্বব্যাপী সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে সোচ্চার সংগঠনটি ২৮ সেপ্টেম্বর, মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হক ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে পাঠানো চিঠিতে এসব দাবি জানিয়েছে।

সিপিজের এশিয়া প্রোগ্রাম কো-অর্ডিনেটর স্টিভেন বাটলারের পাঠানো চিঠিটি তাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। চিঠিতে বলা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতির অভিযোগসহ স্বাস্থ্যসেবা খাতের বিষয়াবলি নিয়ে প্রতিবেদন করা পুরস্কারপ্রাপ্ত অনুসন্ধানী সাংবাদিক রোজিনা ইসলামকে গত ১৭ মে গ্রেপ্তার করে কর্তৃপক্ষ।

পেশাগত দায়িত্ব পালন করতে যাওয়ার পর ওই দিন স্বাস্থ্য মন্ত্রণালয়ে রোজিনা ইসলামকে পাঁচ ঘণ্টার বেশি সময় ধরে আটকে রাখা হয়। তার বিরুদ্ধে ঔপনিবেশিক যুগের অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা করা হয়। সাত দিন কারাবাসের পর জামিনে মুক্ত হোন রোজিনা ইসলাম।

চিঠিতে সিপিজে বলেছে, রোজিনা ইসলামের প্রতি বাংলাদেশ কর্তৃপক্ষের আচরণ নিয়ে তাদের অনেকগুলো বিষয়ে উদ্বেগ রয়েছে। রোজিনা ইসলামের বিরুদ্ধে যে আইনে অভিযোগ আনা হয়েছে, তা কেবল বাংলাদেশে আইন প্রয়োগকারী সংস্থার বদনাম করবে এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ে দুর্নীতি প্রকাশের জন্য পরিচিত একজন সাংবাদিকের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার জন্য এ আইনের প্রয়োগ, সে বিষয়টি প্রতিষ্ঠিত করবে।

এছাড়া, রোজিনা ইসলামকে অন্যায়ভাবে শাস্তি দেওয়া হচ্ছে। অ্যাক্রিডিটেশন কার্ড ফেরত দিতে অস্বীকার করায় তার পক্ষে সাংবাদিক হিসেবে কাজ করা অসম্ভব হয়ে পড়ছে। তার মুঠোফোন জব্দ করার মধ্য দিয়ে তাঁর কাজে প্রতিবন্ধকতা তৈরি করা হয়েছে এবং এটা সংবাদপত্রের স্বাধীনতাকে মারাত্মকভাবে ক্ষুণ্ন করে। এতে তার ব্যক্তিগত নিরাপত্তাও ঝুঁকিতে পড়ে যায়। তা ছাড়া পাসপোর্ট জব্দ করায় বিদেশে স্বামীর প্রয়োজনীয় চিকিৎসার জন্য তার সঙ্গে যাওয়াটা রোজিনার জন্য অসম্ভব হয়ে উঠেছে।

সিপিজে বলেছে, এটা পুরোপুরি হয়রানি এবং এটি বন্ধ করা দরকার। আমরা রোজিনা ইসলামের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার এবং অবিলম্বে তার ডকুমেন্টস ও ডিভাইসগুলো ফেরত দেয়ার আহ্বান জানাচ্ছি। যেসব সাংবাদিক কেবল তাদের কাজ করছেন, তাদের জন্য বাধা সৃষ্টি করা বাংলাদেশ সরকারের উচিত নয়।