চলে গেলেন খ্যাতিমান ক্রিকেট কোচ, লেখক জালাল আহমেদ চৌধুরী


চলে গেলেন খ্যাতিমান ক্রিকেট কোচ, লেখক জালাল আহমেদ চৌধুরী

ছবি : সংগৃহীত

 

ক্রিকেটার গড়ার কারিগর ও খ্যাতিমান ক্রিকেট-লেখক জালাল আহমেদ চৌধুরী মারা গেছেন। বেশ কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। ২১ সেপ্টেম্বর, মঙ্গলবার সকালে তিনি রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে মারা যান।

বিভিন্ন শারীরিক জটিলতা নিয়ে ১ সেপ্টেম্বর হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। সেসময়ই তার ফুসফুসের জটিলতা ধরা পড়ে। চিকিৎসকেরা জানান, করোনায় আক্রান্ত হয়েছিলেন এই খ্যাতিমান ক্রিকেটার। এরপর সপ্তাহখানেক চিকিৎসার পর কিছুটা সুস্থ হয়ে তিনি বাড়ি ফেরেন।

কিন্তু ১৭ সেপ্টেম্বর, শুক্রবার আবারও শ্বাসকষ্ট হলে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্র -আইসিইউ ভর্তি করতে হয়। জালাল চৌধুরীর রক্তে অক্সিজেনের মাত্রা অনেক কমে গিয়েছিল। বেড়ে গিয়েছিলো ফুসফুসের সংক্রমণও। এরপর থেকেই তার শারীরিক অবস্থা খারাপের দিকেই গেছে। কিডনি ও হৃদযন্ত্রের কার্যকারিতাও কমে যাচ্ছিল। এরপরেও কিছুটা আশা করছিলেন চিকিৎসকেরা তার ফেরা নিয়ে। তবে আজ সকালে মারা যান তিনি। ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন-কোয়াবের সাধারণ সম্পাদক দেবব্রত পাল, জালাল আহমেদ চৌধুরীর মৃত্যুর খবরটি নিশ্চিত করেন।

বাংলাদেশের জাতীয় ও আন্তর্জাতিক অনেক ক্রিকেটারই তার হাতে তৈরি। ১৯৯৭ আইসিসি ট্রফি বিজয়ী দলটিও তার হাতেই গড়া। কোচ গর্ডন গ্রিনিজ যোগ দেয়ার আগ পর্যন্ত প্রাথমিক প্রস্তুতি তার অধীনেই হয়েছিল।

জালাল আহমেদ চৌধুরী ষাট ও সত্তরের দশকে ঢাকা ক্রিকেট লিগে খেলেছেন। এরপর থেকেই ক্রিকেট কোচিং ও সাংবাদিকতা শুরু করেন। ইংরেজি দৈনিক বাংলাদেশ টাইমসে কাজ করেছেন তিনি। দেশের প্রথম ক্রিকেট কোচ হিসেবে নিয়েছেন উচ্চতর প্রশিক্ষণ। মোহামেডান, কলাবাগান সহ বিভিন্ন দলের কোচ হিসেবে কাজ করেছেন। জাতীয় ক্রিকেট দলেও বেশ কয়েকবার কোচ ছিলেন তিনি। এছাড়া সম্পৃক্ত ছিলেন আম্পায়ারিংয়েও।

ক্রিকেট-লেখক হিসাবেও তিনি ছিলেন দেশের অন্যতম। প্রায় সব কয়টি জাতীয় দৈনিকেই তিনি লিখেছেন। সেই লেখায় উঠে এসেছে দেশের ক্রিকেট। শুরু থেকেই লিখেছেন প্রথম আলোতে।

বাংলাদেশ হারালো দেশের অন্যতম ক্রিকেট লেখক দলিলকে। কিন্ত তার ঐতিহাসিক লেখাগুলো রয়ে যাবে স্মৃতির পাতায়। ওপারে ভালো থাকবেন ক্রিকেটার গড়ার কারিগর ও খ্যাতিমান ক্রিকেট-লেখক জালাল আহমেদ চৌধুরী।