‘সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলব অপ্রত্যাশিত’


‘সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলব অপ্রত্যাশিত’

ছবি : সংগৃহীত

 

১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের চিঠি যাওয়া অপ্রত্যাশিত বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

২০ সেপ্টেম্বর, সোমবার বিকেলে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিক নেতাদের সঙ্গে মতবিনিময়ে তিনি একথা বলেন।

সাংবাদিক নেতাদের মধ্যে ইকবাল সোবহান চৌধুরী, মুনজুরুল আহসান বুলবুল, কুদ্দুস আফ্রাদ, আবুল কালাম আজাদ, আব্দুল জলিল ভুইয়াঁ, ওমর ফারুক, সাজ্জাদ আলম খান তপু, খায়রুল আলম, জান্নাতুল ফেরদৌস চৌধুরী সোহেল উপস্থিত ছিলেন। 

মন্ত্রী বলেন, ‘আমার মনে হয় একটা ভুল বোঝাবুঝির মাধ্যমেই চিঠিটি গিয়েছে। যেভাবেই গিয়ে থাকুক চিঠিটা, আমি ব্যক্তিগতভাবে মনে করি এরকমভাবে যাওয়া উচিৎ হয়নি’। সেই চিঠির উৎপত্তিটা কোথায়, সেটিও খতিয়ে দেখা হচ্ছে বলে আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘আপনাদের সঙ্গে আমি সম্পূর্ণ একমত। ঘটনাগুলো অপ্রত্যাশিতভাবে হয়েছে আসলে আমারও জানা ছিল না। তথ্যমন্ত্রী মহোদয়ও বোধহয় জানতেন না কিছু। এই ঘটনা কীভাবে ঘটলো আমি বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে কথা বলেছি। তিনি আপনাদের মতো একটি চিঠির কথা বলেছেন। সেই চিঠির উৎপত্তিটা কোথায় সেটি আমি দেখেছি। আমার মনে হয় একটা ভুল বোঝাবুঝির মাধ্যমে চিঠিটা গিয়েছে। আমি ব্যক্তিগতভাবে মনে করি এভাবে দেয়া উচিত হয়নি। এটা নিয়ে আমরা একটু দেখে নেই। কোথা থেকে কী হয়েছে আমরা ব্যবস্থা নেব’।

তিনি বলেন, ‘অবশ্যই আপনাদের সুনাম ক্ষুণ্ন হয়েছে, আপনারা কষ্ট পেয়েছেন, ব্যথা পেয়েছেন, আমরা সেই জায়গায়টায় কিছু না করতে পারলেও ভবিষ্যতে যাতে এরকম না ঘটে সেটা আমি লক্ষ্য রাখব। আমি সবার সঙ্গে আলাপ করছি, এনএসআই, সিআইডি, এসবি, বাংলাদেশ ব্যাংকসহ অন্যদের সঙ্গে আলাপ করছি। তাদের নিয়ে বসব। যাতে এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি না হয় সেগুলো আমরা দেখব’।

গত ১২ই সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিট বিএফআইইউ ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলব করে বিভিন্ন ব্যাংকে চিঠি দেয়।

চিঠিতে সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাবের যাবতীয় তথ্য (অ্যাকাউন্ট খোলার ফরম, কবে খোলা হয়েছে, জমা, উত্তোলনসহ লেনদেন বিবরণী, অ্যাকাউন্টের স্থিতি) আগামী চার কর্মদিবসের মধ্যে ব্যাংকগুলোকে পাঠাতে বলা হয়। চিঠিতে তাদের জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট নম্বর দেয়া হয়েছে।