ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে সাংবাদিকদের সমাবেশ


ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে সাংবাদিকদের সমাবেশ

ছবি : সংগৃহীত

 

সাংবাদিক সংগঠনের শীর্ষ নেতাদের ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে সাংবাদিকদের শীর্ষ ছয়টি সংগঠন জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতিবাদ সমাবেশ করছে। 

১৯ সেপ্টেম্বর, রবিবার জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে দুপুর ১টার দিকে এই সমাবেশ শুরু হয়। সমাবেশে সাংবাদিক নেতাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সংবাদকর্মীরা উপস্থিত আছেন।

প্রতিবাদ সমাবেশের শুরুতে জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ বলেন, ‘সাংবাদিক সংগঠনগুলোতে অনেক সুষ্ঠু নির্বাচন হয়। কিন্তু অনেক পেশাজীবী সংগঠনে সুষ্ঠু নির্বাচন হয় না। রাগটা হয়তো সেখানেই, তারাই কেন স্পষ্ট নির্বাচনে বার বার নির্বাচিত হয়। সাংবাদিকদের ব্যাংক হিসাব তলবের এই ঘটনায় তীব্র নিন্দা জানাই’।

তিনি আরও বলেন, ‘অন্য পেশাজীবী সংগঠনগুলোকে কেন এসব নোটিশ দেয়া হয় না? শুধু রাগটা কেন সাংবাদিকদের ওপরে? আমার ধারণা, সংবাদপত্রের স্বাধীনতাকে ঠেকিয়ে রাখার জন্য এটা করা হয়েছে। সংবাদপত্রের স্বাধীনতা টিকিয়ে রাখার জন্য আমরা ঐক্যবদ্ধভাবে আন্দোলন করবো’।

গত ১২ই সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিট বিএফআইইউ ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলব করে বিভিন্ন ব্যাংকে চিঠি দেয়। চিঠিতে সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাবের যাবতীয় তথ্য (অ্যাকাউন্ট খোলার ফরম, কবে খোলা হয়েছে, জমা, উত্তোলনসহ লেনদেন বিবরণী, অ্যাকাউন্টের স্থিতি) আগামী চার কর্মদিবসের মধ্যে ব্যাংকগুলোকে পাঠাতে বলা হয়েছে। চিঠিতে তাদের জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট নম্বর দেয়া হয়েছে।

এ ঘটনার প্রতিবাদে বিএফইউজে, ডিইউজে, জাতীয় প্রেস ক্লাব ও ঢাকা রিপোর্টার্স ইউনিটিসহ ৬টি সংগঠন এই সমাবেশের ডাক দেয়। সমাবেশে নেতারা, ব্যাংক হিসাবের তথ্য চেয়ে বিভিন্ন ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের চিঠি দেওয়াকে ‘উদ্দেশ্যমূলক’ বলে মন্তব্য করেন।

১৮ সেপ্টেম্বর, শনিবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে জাতীয় প্রেস ক্লাব, বিএফইউজে, ডিইউজে এবং ডিআরইউ আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে আজকের এই সমাবেশের ঘোষণা দেওয়া হয়।