রংপুরে ৮ পত্রিকার প্রকাশনা নিষিদ্ধ


রংপুরে ৮ পত্রিকার প্রকাশনা নিষিদ্ধ

ছবি : সংগৃহীত

 

রংপুর জেলা থেকে প্রকাশিত আটটি পত্রিকার মুদ্রণ, বিতরণ ও প্রকাশনা নিষিদ্ধ করা হয়েছে। এর মধ্যে রয়েছে চারটি দৈনিক ও চারটি সাপ্তাহিক পত্রিকা।

অনেক দিন ধরে পত্রিকার প্রকাশনা বন্ধ থাকায় আইন অনুযায়ী এসব পত্রিকার প্রকাশনা নিষিদ্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

পত্রিকাগুলো হলো দৈনিক গণআলো, এর প্রকাশক সেরাফুল হোসেন। দৈনিক নতুন স্বপ্ন, প্রকাশক আব্দুল আজিজ চৌধুরী সাঈদ। দৈনিক বাহের সংবাদ, এই পত্রিকার প্রকাশক সৈয়দা নাসরিন সুলতানা, দৈনিক রংপুর চিত্র প্রকাশক এএসএম রুবাইয়াত ফারমান, সাপ্তাহিক উত্তরের হালচাল প্রকাশক শাহ্ আলম কবির, সাপ্তাহিক তুফান। প্রকাশক আব্দুল হালিম আনছারী, সাপ্তাহিক কাউনিয়া-প্রকাশক শাহ্ মোব্বাসারুল ইসলাম ও সাপ্তাহিক সমর্থন, এই পত্রিকার প্রকাশক দেবাশীষ দাস।

রংপুর জেলা প্রশাসন সূত্রে জানা যায়, ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধিকরণ) আইন-১৯৭৩' অনুসারে নিষিদ্ধ পত্রিকাগুলো তিন মাস বা তার অধিক সময় ধরে প্রকাশিত হয়নি। এছাড়াও এসব পত্রিকার সম্পাদক ও প্রকাশক পত্রিকার প্রকাশনা অব্যাহত না রাখার কারণ জানাতে ব্যর্থ হয়েছে। এই কারণে আইনের ৯ ধারার (৩-ক) উপধারার বিধান মোতাবেক এই আটটি পত্রিকার ঘোষণাপত্র বাতিল করা হয়েছে। এর ফলে পত্রিকাগুলোর পরবর্তী মুদ্রণ, বিতরণ ও প্রকাশনা নিষিদ্ধ হলো।