সামাজিক যোগাযোগমাধ্যমের জবাবদিহিতা চায় পুলিশ


সামাজিক যোগাযোগমাধ্যমের জবাবদিহিতা চায় পুলিশ

ছবি : সংগৃহীত

 

সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর কর্তৃপক্ষকে জবাবদিহিতার আওতায় নিয়ে আসার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন পুলিশ সুপাররা (এসপি)।

১২ সেপ্টেম্বর, রবিবার পুলিশ হেডকোয়টার্সে 'ক্রাইম কনফারেন্সে' এ দাবি জানানো হয়।

পুলিশ সুপাররা তাদের বক্তব্যে এসব অপরাধ দমনে ফেসবুক ও ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর কর্তৃপক্ষকে জবাবদিহির আওতায় আনার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার কথা বলেন।

তারা আরও বলেন, প্রযুক্তির অপব্যবহারের কারণে দেশে কিশোর অপরাধ মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে। অনেক ক্ষেত্রে পূর্ব ধারণা না থাকায় এসব কিশোর অপরাধীদের নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে নির্দেশনা চান পুলিশ সুপারেরা।

ছবি : সংগৃহীত

১২-১৩ সেপ্টেম্বর এই দুই দিনব্যাপী অপরাধ পর্যালোচনা সভা শুরু হয় রবিবার। পুলিশের ডিআইজি, এসপি, কমিশনার ও উপ-কমিশনারদের উপস্থিতিতে এ ক্রাইম কনফারেন্সে সভাপতিত্ব করেন পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ। সভায় স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশন্স) এম খুরশীদ হোসেন।

কনফারেন্সের শুরুর দিন জানুয়ারি-মার্চ ও এপ্রিল-জুন দুই কোয়ার্টারের সার্বিক অপরাধ পরিস্থিতি, যেমন- ডাকাতি, দস্যুতা, খুন, দ্রুত বিচার আইনে মামলা, নারী ও শিশু নির্যাতন মামলা, অপহরণ, সিঁধেল চুরি, দাঙ্গা, মাদক, অস্ত্র ও গাড়ি উদ্ধার ইত্যাদির তথ্য তুলে ধরা হয়। এসব তথ্য তুলে ধরেন ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) এ ওয়াই এম বেলালুর রহমান।