আজ ভাষা সৈনিক আহমদ রফিকের জন্মদিন


আজ ভাষা সৈনিক আহমদ রফিকের জন্মদিন

ছবি : সংগৃহীত

 

বরেণ্য লেখক, গবেষক ও ভাষা সৈনিক আহমদ রফিকের ৯৩তম জন্মদিন আজ। ১৯২৯ সালের ১২ সেপ্টেম্বর তৎকালীন ত্রিপুরা জেলার ব্রাহ্মণবাড়িয়া মহকুমার (বর্তমানে জেলা) শাহবাজপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

আহমদ রফিক এই সময়ের ইতিহাস-সাহিত্য-সংস্কৃতির অভিজ্ঞতাসম্পন্ন এক জীবন্ত কিংবদন্তি। তিনি ১৯৪৭ সালে নড়াইল মহকুমা হাইস্কুল থেকে প্রবেশিকা, ১৯৪৯ সালে মুন্সীগঞ্জের হরগঙ্গা কলেজ থেকে বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক এবং ১৯৫৮ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে চিকিৎসা বিজ্ঞানে স্নাতক ডিগ্রি লাভ করেন।

আহমদ রফিক ছাত্রজীবন থেকেই সাহিত্য ও রাজনীতিতে সংশ্লিষ্ট ছিলেন। ভাষা আন্দোলনে শুরু থেকে শেষ পর্যন্ত ছিলেন অগ্রসৈনিক। ১৯৫৩-৫৪ সালে যুক্তফ্রন্ট গঠন ও বিভিন্ন কর্মকাণ্ডে অংশ নেন তিনি। এ কারণে তৎকালীন পাকিস্তান সরকার তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। ১৯৫৮ সালে তার প্রথম গবেষণাধর্মী প্রবন্ধগ্রন্থ প্রকাশিত হয়। তার রচিত ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা প্রায় ৭৪টি।

বাংলা একাডেমির ফেলো, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির জীবন সদস্য, 'রবীন্দ্রচর্চা কেন্দ্র' ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, একুশে পরিষদ ও ভাষা আন্দোলন জাদুঘরের অন্যতম উদ্যোক্তা আহমদ রফিক সাহিত্যে গবেষণামূলক রচনার জন্য ১৯৭৯ সালে বাংলা একাডেমি পুরস্কার, ১৯৯২ সালে অলক্ত সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিল্পসাহিত্য পুরস্কার, ২০১৩ সালে রবীন্দ্রপদক লাভ করেন। সাহিত্যে অসামান্য অবদান রাখার জন্য তিনি ১৯৯৫ সালে একুশে পদক লাভ করেন। এ ছাড়া ১৯৯৭ সালে কলকাতা থেকে রবীন্দ্রতত্ত্বাচার্য উপাধি পান আহমদ রফিক।