প্রেসক্লাব অব ইন্ডিয়াতে বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার স্থাপন


প্রেসক্লাব অব ইন্ডিয়াতে বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার স্থাপন

ছবি : সংগৃহীত

 

ভারতের প্রেসক্লাব অব ইন্ডিয়াতে বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার স্থাপন করা হয়েছে। নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশন ও প্রেসক্লাব যৌথভাবে বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে মিডিয়া সেন্টারটি নির্মাণ করেছে। এছাড়াও মিডিয়া সেন্টারের প্রবেশমুখে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন করা হয়েছে।

সম্প্রতি নয়াদিল্লিতে অবস্থিত সাংবাদিকদের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান প্রেসক্লাবের দ্বিতীয় তলায় মিডিয়া সেন্টারটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

প্রধান অতিথি হিসেবে বাংলাদেশের তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ আনুষ্ঠানিকভাবে মিডিয়া সেন্টার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের জাতীয় প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন। বক্তব্য রাখেন, নয়াদিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান, দিল্লি প্রেসক্লাবের সভাপতি উমাকান্ত লখেরা, সাধারণ সম্পাদক বিনয় কুমার ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, বাংলাদেশ ডেস্কের প্রধান স্মিতা পান্ডে। এসময় ভারতের সিনিয়র সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে মিডিয়া সেন্টারে সার্বিক সহয়তা নিয়ে এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এতে বাংলাদেশ হাইকমিশনের পক্ষে প্রেস মিনিস্টার শাবান মাহমুদ, প্রেসক্লাব অব ইন্ডিয়ার পক্ষে সাধারণ সম্পাদক বিনয় কুমার স্বাক্ষর করেন।

১৯৫৭ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু ১ রায়সিনা রোডের এই ভবনটি দিল্লির সাংবাদিকদের ক্লাব হিসাবে দান করেন। বর্তমানে এই ক্লাবের সদস্য সংখ্যা ৪ হাজার।

দিল্লিতে কর্মরত জাতীয় ও আঞ্চলিক পত্রিকা, সংবাদপত্র. অনলাইন, টেলিভিশনের সাংবাদিকরা ক্লাবের সদস্য। ক্লাবে সকল ধরণের সযোগ-সুবিধা রয়েছে। মিডিয়া সেন্টার করার কারণে পেশাদার সাংবাদিকদের অনেক বেশি সুবিধা হবে কাজের ক্ষেত্রে।

বাংলাদেশের জাতীয় প্রেসক্লাবের মিডিয়া সেন্টার প্রতিষ্ঠায় সহায়তা প্রদান করেছে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ বলেন, ‘এই ঐতিহাসিক পদক্ষেপ বাংলাদেশ-ভারতের মৈত্রী বন্ধনকে আরও দৃঢ় করবে’।

দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ক আরও সুসংহত করতে সাংবাদিকরা ভূমিকা রাখবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এছাড়াও তিনি বাংলাদেশের জাতির পিতার প্রতি সম্মান জানানোর জন্য প্রেসক্লাব অব ইন্ডিয়ার কর্মকর্তাদের ধন্যবাদ জানান। জাতীয় প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন পরে প্রেসক্লাব অব ইন্ডিয়ার সভাপতি, সাধারণ সম্পাদকসহ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে মিলিত হন।