ফটোসাংবাদিক কাজলের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির দিন নির্ধারণ


ফটোসাংবাদিক কাজলের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির দিন নির্ধারণ

আলোকচিত্র সাংবাদিক শফিকুল ইসলাম কাজল। ছবি : সংগৃহীত

আলোকচিত্র সাংবাদিক শফিকুল ইসলাম কাজলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় অভিযোগ গঠনের শুনানির জন্য তারিখ নির্ধারণ করেছে ঢাকার সাইবার ট্রাইবুনাল আদালত।

আগামী ২০ সেপ্টেম্বর এই শুনানির দিন ধার্য করেছে সাইবার ট্রাইবুনাল আদালত।

৭ সেপ্টেম্বর, মঙ্গলবার পুলিশের দেয়া অভিযোগপত্র আমলে নিয়ে ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস-সামছ জগলুল হোসেন শুনানির এই দিন ধার্য করেন।

অন্যদিকে, এই মামলার এজাহারে নাম থাকা মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরীসহ ৩১ আসামিকে অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছেন বিচারক।

এদিন কাজলকে এ মামলায় আবার জামিনও দেয় সাইবার ট্রাইব্যুনাল। এর আগে কাজল  অভিযোগপত্র দেয়ার আগ পর্যন্ত জামিন পেয়েছিলেন হাইকোর্ট থেকে।

যুব মহিলা লীগের নেত্রী শামীমা নূর পাপিয়ার ওয়েস্টিন হোটেলকেন্দ্রিক কারবারে ‘জড়িতদের’ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হলে গতবছরের ৯ মার্চ ঢাকার শেরেবাংলা নগর থানায় মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীসহ ৩২ জনের বিরুদ্ধে এই মামলা করেন মাগুরা-১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর।

একই ঘটনায় পরদিন হাজারীবাগ থানায় মামলা করেন ওসমান আরা বেলী। আর ১১ মার্চ যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির আরেক সদস্য সুমাইয়া চৌধুরী বন্যা কামরাঙ্গীর চর থানায় আরেকটি মামলা করেন।

ডিজিটাল নিরাপত্তা আইনের এ তিন মামলাতেই আসামির তালিকায় নাম ছিল কাজলের।

এর মধ্যে শেরেবাংলানগর থানায়  করা  মামলায় গত ৮ এপ্রিল অভিযোগপত্র দেন  পুলিশের গোয়েন্দা শাখার উপ পরিদর্শক ও মামলার তদন্ত কর্মকর্তা মোহাম্মদ রাসেল মোল্লা।

এজাহারের ৩২ জনের মধ্যে কেবল কাজলকে আসামি করে দেয়া ওই অভিযোগপত্রে বাকি ৩১ জনকে অব্যাহতি দেয়ার সুপারিশ করা হয়।

কাজলের বিরুদ্ধে বাকি দুই মামলা তদন্ত ও বিচারের অপেক্ষায় রয়েছে বলে জানান তার অন্যতম আইনজীবী জাহিদুর রহমান।

গত বছরের ১৮ মার্চ রাতে কাজলকে অপহরণ করা হয়েছে অভিযোগ এনে চকবাজার থানায় মামলা করেন তার ছেলে মনোরম পলক। ঢাকা থেকে নিখোঁজের ৫৩ দিন পর গত বছরের ২ মে রাতে বেনাপোলের ভারতীয় সীমান্ত সাদিপুর থেকে অনুপ্রবেশের দায়ে ফ‌টো সাংবাদিক ও দৈনিক পক্ষকালের সম্পাদক শফিকুল ইসলাম কাজলকে আটক করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।